Leadশীর্ষ সংবাদসংবাদ শিরোনাম

আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভ, আহত ১০

ashulia20130604224652ঢাকা জার্নাল: বন্ধ কারখানা খুলে দেওয়া, বেতন-ভাতা, হাজিরা বোনাস বৃদ্ধিসহ ১৩ দফা দাবিতে আশুলিয়ায় বিক্ষোভ করেছে শ্রমিকরা। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানো গ্যাস নিক্ষেপ ও লাঠিচার্জ করলে কমপক্ষে ১০ জন শ্রমিক আহত হয়।

বুধবার সকালে আশুলিয়ার কাঠগড়া আমতলা এলাকার কমফিট নিট কম্পোজিট লিমিটেড কারখানার প্রায় ৭০০ শ্রমিক দাবি আদায়ে কারখানার সামনে জড়ো হয়ে বিশমাইল-জিরাবো সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে।

শ্রমিকরা কারখানা কর্তৃপক্ষের কোনো রকম আশ্বাস না পেয়ে আরো উত্তেজিত হয়ে ওঠে।

এ সময় শিল্প পুলিশের সদস্যরা তাদের চলে যেতে বললে শ্রমিকরা তাদের উপর চড়াও হয়ে ইট-পাটকেল নিক্ষেপ শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ে এবং লাঠিচার্জ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

এ ঘটনায় কমপক্ষে ১০ শ্রমিক আহত হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে কমফিট নিট কম্পোজিট লিমিটেড কারখানার পরিচালক ফরিদুল আলম বাংলানিউজকে বলেন, “শ্রমিকরা তাদের কিছু দাবি আমাদের জানিয়েছে।”

“তবে বিজিএমইএ ও সরকারের কোনো সিদ্ধান্ত ছাড়া আমাদের কারখানার শ্রমিকদের দাবি মেনে নিলে শিল্প এলাকায় আরও বিশৃঙ্খলা দেখা দিতে পারে।”

তিনি বলেন, “তাই সঠিক নির্দেশনা ছাড়া আমরা শ্রমিকদের দাবি মেনে নিতে না পারায় কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করেছি।”

শিল্প পুলিশের পরিদর্শক আব্দুস সাত্তার বাংলানিউজকে বলেন, “কিছু ‘উচ্ছৃঙ্খল’ শ্রমিক সকালে কারখানার সামনে জড়ো হয়ে বিক্ষোভ করার চেষ্টা করলে আমরা তাদের সরিয়ে দেই।”

বর্তমানে ওই এলাকার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। তবে যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কারখানার সামনে ও আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

ঢাকা জার্নাল, জুন ০৫, ২০১৩

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.