Lead

আল-কায়দার অডিও ছড়ানোর অভিযোগে যুবক গ্রেপ্তার

alkaiderঢাকা জার্নাল: বাংলাদেশে জিহাদের আহ্বান জানিয়ে ইন্টারনেটে আল কায়েদা প্রধানের অডিও টেপ ছড়িয়ে দেয়ার অভিযোগে মো. রাসেল বিন সাত্তার খান নামে এক যুবককে গ্রেপ্তার করেছে র‌্যাব।

র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক জিয়াউল আহসান জানান, মঙ্গলবার ভোর সাড়ে ৫টার দিকে টাঙ্গাইলের মাঝিপাড়া থেকে রাসেলকে গ্রেপ্তার করা হয়। যতোদূর জানা গেছে, তার সঙ্গে আল কায়েদার কানেকশন আছে। সে ওই ক্লিপ আপলোড করেছিল। আমরা বিষয়গুলো যাচাই বাছাই করছি।

রাসেল (২১) জামায়াতপন্থী ফেইসবুক পেইজ বাঁশের কেল্লাসহ বেশ কয়েকটি উগ্রপন্থী ওয়েবসাইটের অ্যাডমিন বলেও জিয়াউল আহসান জানান। তিনি বলেন, গ্রেপ্তারের সময় রাসেলের সঙ্গে তিনটি মোবাইল ফোন, দুটি ল্যাপটপ ও বেশ কিছু জিহাদি বই পাওয়া গেছে।

সম্প্রতি ইন্টারনেটে আল কায়েদার বর্তমান নেতা আয়মান আল-জাওয়াহিরির নাম ও ছবিসহ এক অডিও বার্তা প্রচারিত হয়, যাতে বাংলাদেশ সৃষ্টির উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলে ‘ইসলামবিরোধী ষড়যন্ত্রের’ বিরুদ্ধে প্রতিরোধ গড়ার আহ্বান জানানো হয়।

গত বছরের হেফাজতকাণ্ডের সূত্র ধরে আল-কায়েদার ওই বার্তায় রাজপথে হাজার হাজার মানুষকে হত্যা করার অভিযোগ আনা হয়েছে সরকারের বিরুদ্ধে। একইসঙ্গে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে জামায়াতে ইসলামী নেতাদের বিচার নিয়েও সংগঠনটির ক্ষোভ স্পষ্ট হয়েছে।

গত শনিবার গণমাধ্যমে এই বার্তার খবর প্রকাশের পরদিন রোববার জাতীয় সংসদে তীব্র প্রতিক্রিয়া জানান একাধিক সাংসদ।

সন্ত্রাসবাদী এই সংগঠনের বার্তার সঙ্গে বাংলাদেশের কোনো গোষ্ঠী সম্পৃক্ত কি না তা খুঁজে বের করে তাদের আইনের আওতায় আনার দাবি জানান তারা।

সোমবার চট্টগ্রামে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর নিরাপত্তা ও প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক বলেন, আল কায়েদার অডিও বার্তাটি কোথা থেকে প্রচার করা হয়েছে- সরকার তা জানতে পেরেছে।

জঙ্গি সংগঠনটির এই তৎপরতা নিয়ে তিনি বলেন, আগে যে ফেসিলিটিজ তারা (আল কায়েদা) পেত, তা এখন পায় না বলেই হুমকি দিচ্ছে। কারা সুবিধা দিত সে বিষয়ে বলছি না।

আগে তাদের (আল কায়েদা) একটা পলিসি ছিল। আমরা তোমাদের এখানে আসব-থাকব তবে তোমাদের ক্ষতি করব না। এখন আর সে পলিসি নেই।”

তবে যে কোনো ধরনের সন্ত্রাসী তৎপরতা মোকাবেলায় বাংলাদেশ সরকার প্রস্তুত বলে জানান প্রধানমন্ত্রীর নিরাপত্তা ও প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা। তিনি বলেন,হুমকি দিক আর না দিক, তা সবসময়ই আছে। আমরাও সবসময় প্রস্তুত।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.