Lead

আবাসনের আওতায় আসছে ঢাবির ৬৫ শতাংশ শিক্ষক

শতবর্ষ উপলক্ষ্যে নেওয়া মাস্টারপ্ল্যানে অ্যাকাডেমিক সুযোগ-সুবিধা বাড়ানোর পাশাপাশি শিক্ষক-শিক্ষার্থীদের আবাসনের বিষয়টি গুরুত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রস্তাবিত এই প্ল্যান বাস্তবায়ন হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬৫ শতাংশ শিক্ষক আবাসন সুবিধা পাবেন।

প্রস্তাবিত মাস্টারপ্ল্যান অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালেয়ের শিক্ষকদের ২৬ শতাংশ আবাসন সুবিধা বাড়বে। বর্তমানে প্রায় দুই হাজার শিক্ষক থাকলেও তার মধ্যে আবাসন সুবিধা পান ৩৯ শতাংশ। প্ল্যান বাস্তবায়ন হলে নতুন করে ৫৩৭ জনসহ এক হাজার ৩২৭ জন শিক্ষক আবাসনের আওতায় আসবেন। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা রয়েছেন প্রায় এক হাজার। তারা বর্তমানে দশ শতাংশ কর্মকর্তা আবাসন সুবিধা পান। প্রস্তাবিত মাস্টারপ্ল্যানে ১৮ শতাংশ আবাসন সুবিধা বাড়ানো হয়েছে।

পরিকল্পনা অনুযায়ী, জ্যোষ্ঠ অধ্যাপকরা পাবেন দুই হাজার স্কয়ারফিটের বাসা, প্রাধ্যক্ষরা পাবেন  হাজার ৫০০ স্কয়ারফিটের বাসা। হাউস টিউটর, শিক্ষক ও কর্মকর্তারা পাবেন এক হাজার ৫০০ স্কয়ারফিটের বাসা। আবাসিক কোয়ার্টারে শিক্ষকদের জিমনেসিয়াম, খেলার মাঠসহ আধুনিক সুযোগ-সুবিধা থাকবে।

দক্ষিণ ফুলার রোড়ের শিক্ষকদের ১২ ও ১৩ নম্বর ভবন ভেঙে ১৫ তলা (১১২ ইউনিট) রেসিডেন্সিয়াল টাওয়ার ও ধানমন্ডিতে সাত তলা (২৪ ফ্ল্যাট) ব্যাচেলর শিক্ষকদের জন্য ভবন। দক্ষিণ ফুলার রোডের ১১, ৫৮ ও ১৫, ১৬, ১৭ নম্বর ভবন ভেঙে ১৫ তলা বিশিষ্ট (প্রতি ভবন ১১২ ইউনিটের) দুটি ভবন শিক্ষকদের রেসিডেন্সিয়াল টাওয়ার হিসেবে নির্মাণ করা হবে।

দ্বিতীয় ধাপে বর্তমান প্রভোস্ট কমপ্লেক্সে ১০ তলা ভবন ও ইন্টারন্যাশনাল হলের পাশে রশিদুল হাসান ভবন ভেঙে দশ তলা একটি প্রভোস্ট কমপ্লেক্স ভবন নির্মাণ করা হবে।