আন্তর্জাতিক

আন্তর্জাতিক গণমাধ্যমে গোলাম আযমের রায়

news20130715041715ঢাকা জার্নাল: জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমের যুদ্ধাপরাধের রায়ের খবর গুরুত্বের সঙ্গে প্রচার করেছে আন্তর্জাতিক গণমাধ্যম।

রায় প্রকাশের সঙ্গে সঙ্গে একে ব্রেকিং নিউজ হিসেবে প্রচার করে যুক্তরাজ্যভিত্তিক প্রখ্যাত সংবাদ মাধ্যম বিবিসি। তাদের অনলাইন সংস্করণের খবরে বলা হয়, পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে গোলাম আযমের বিরুদ্ধে আনা যুদ্ধাপরাধের পাঁচটি অভিযোগ আদালতে প্রমাণিত হয়েছে। তার বিরুদ্ধে নিজস্ব সামরিক বাহিনী তৈরি করে গণহত্যা ও ধর্ষণের অভিযোগ আনা হয়।

গোলাম আযমের ফাঁসির দাবিতে প্রতিবাদকারীরা রাস্তায় নেমেছে বলেও উল্লেখ করে বিবিসি।

কাতারভিত্তিক প্রখ্যাত সংবাদ সংস্থা আল-জাজিরা তাদের অনলাইন সংস্করণে রায়ের খবর ব্রেকিং নিউজের মাধ্যমে প্রচার করে জানায়, মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশের বৃহত্তম ইসলামী দল জামায়াতের প্রধান ও বর্তমানে এর ধর্মীয় নেতা গোলাম আযমের বিরুদ্ধে ধর্ষণ-হত্যাসহ পাঁচটি যুদ্ধাপরাধের অভিযোগ প্রমাণিত হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে। দোষী প্রমাণিত হওয়ায় তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

রায়ের খবরের সঙ্গে সঙ্গে গোলাম আযমের সমর্থকরা নাশকতা ও পুলিশের সঙ্গে সংঘর্ষ শুরু করেছে বলে উল্লেখ করে আল-জাজিরা।

যুক্তরাজ্যভিত্তিক আরেকটি প্রখ্যাত সংবাদ মাধ্যম রয়টার্সও গুরুত্বের সঙ্গে প্রচার করেছে গোলাম ‍আযমের রায়ের খবর।

‘বাংলাদেশে সাবেক ইসলামপন্থি দলের নেতার কারাদণ্ড’ শিরোনাম দিয়ে সংবাদ সংস্থাটি জানিয়েছে, বাংলাদেশের একটি যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল শীর্ষস্থানীয় ইসলামপন্থি দলের নেতাকে আনীত অভিযোগে দোষী সাব্যস্ত করে কারাদণ্ড প্রদান করেছে।

এ রায়কে কেন্দ্র করে দেশব্যাপি পুলিশের সঙ্গে তার সমর্থকদের সহিংসতা ছড়িয়ে পড়ছে বলেও উল্লেখ করে রয়টার্স।

‘বাংলাদেশে যুদ্ধাপরাধের অভিযোগে দোষী সাব্যস্ত শীর্ষ ইসলামপন্থি নেতা আযম’ শিরোনাম দিয়ে ফরাসি সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, পাকিস্তানের সঙ্গে স্বাধীনতা যুদ্ধ চলাকালে হত্যাযজ্ঞ ও ধ্বংসযজ্ঞের মূল পরিকল্পনাকারী হিসেবে দোষী সাব্যস্ত বাংলাদেশের ইসলামপন্থি নেতা গোলাম আযমকে ৯০ বছরের কারাদণ্ড দিয়েছে বিশেষ আদালত।

প্রসিকিউটর সুলতান মাহমুদের উদ্ধৃতি দিয়ে এএফপি জানায়, “তিনি ৯০ বছর অথবা মৃত্যু পর্যন্ত কারাদণ্ড ভোগ করবেন।”

‘যুদ্ধাপরাধের দায়ে বাংলাদেশে ধর্মীয় নেতার ৯০ বছর কারাদণ্ড’ শিরোনাম দিয়ে প্রখ্যাত ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে স্বাধীনতা যুদ্ধ চলাকালে নৃশংস হত্যাকাণ্ড ও ধ্বংসযজ্ঞের মূল পরিকল্পনার অভিযোগে তৎকালীন জামায়াতে ইসলামীর প্রধান ও বর্তমান ধর্মীয় নেতা গোলাম আযমকে ৯০ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি বিশেষ আদালত।

আন্তর্জাতিক অপরাধ আদালতে তার বিরুদ্ধে উত্থাপিত পাঁচটি অভিযোগই প্রমাণিত হয়েছে বলে উল্লেখ করে হিন্দুস্তান টাইমস।

‘বাংলাদেশে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত গোলাম আযমকে ৯০ বছরের কারাদণ্ড’ শিরোনাম দিয়ে ভারতের আরেকটি জনপ্রিয় সংবাদ মাধ্যম এনডিটিভি তাদের অনলাইন সংস্করণে জানিয়েছে, ১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে স্বাধীনতা যুদ্ধ চলাকালে নৃশংস হত্যাকাণ্ড ও ধ্বংসযজ্ঞের মূল পরিকল্পনাকারী হিসেবে অভিযোগ প্রমাণিত হওয়ায় বাংলাদেশের শীর্ষস্থানীয় একজন ইসলামপন্থি নেতাকে ৯০ বছরের কারাদণ্ড দিয়েছে বিশেষ আদালত।

এনডিটিভি জানায়, জামায়াতে ইসলামীর সাবেক প্রধান গোলাম আজমের বিরুদ্ধে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের মূল পরিকল্পনাকারী হিসেবে দোষী সাব্যস্ত করে আদালত।

‘বাংলাদেশে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে শীর্ষস্থানীয় জামায়াত নেতার অপরাধের অভিযোগ প্রমাণিত’ শিরোনাম দিয়ে পাকিস্তানের সংবাদ মাধ্যম ‘দ্য ডন’ জানিয়েছে, বাংলাদেশের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল সোমবার ‍জামায়াতে ইসলামীর শীর্ষস্থানীয় এক নেতাকে ১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে স্বাধীনতা যুদ্ধ চলাকালে হত্যাযজ্ঞের মূল পরিকল্পনাকারী হিসেবে দোষী সাব্যস্ত করে কারাদণ্ড দিয়েছে।

অস্ট্রেলিয়াভিত্তিক প্রখ্যাত সংবাদ সংস্থা এবিসি নিউজ তাদের অনলাইন সংস্করণে জানিয়েছে, বাংলাদেশে একটি রাজনৈতিক দলের সাবেক নেতাকে ৯০ বছরের কারাদণ্ড প্রদান।
এবিসির খবরে বলা হয়, যুদ্ধারপরাধের সবগুলো অভিযোগ প্রমাণিত হওয়ায় গোলাম আযমের বিরুদ্ধে এই রায় দেয় আদালত।

এছাড়াও চ্যানেল নিউজ এশিয়া, জিনিউজ, দ্য হিন্দুসহ প্রখ্যাত সংবাদ সংস্থাগুলো গোলাম আযমের রায়ের খবর তাৎক্ষণিকভাবে গুরুত্বের সঙ্গে প্রচার করে।

ঢাকা জার্নাল, জুলাই ১৫, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.