Leadখেলা

আনুষ্ঠানিকভাবে হাথুরুর সঙ্গে চুক্তি বাতিল করে তাকে বরখাস্ত করল বিসিবি

ঢাকা জার্নাল ডেস্ক

বেশ কিছদিন ধরেই ছিল গুঞ্জন, চাকরি হারাতে পারেন টাইগারদের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। এমনকি বিসিবি সভাপতি হিসেবে দায়িত্ব নিয়ে ফারুক আহমেদ নিজের প্রথম সংবাদ সম্মেলনেই জানিয়েছিলেন হাথুরুর বিকল্প কোচ খোঁজার কথা। যদিও পাকিস্তান সিরিজে শান্তরা ভালো করায় সে বিষয়টা চাপা পড়ে গিয়েছিল খানিকটা।

তবে ভারতের বিপক্ষে দুই ফরম্যাটের সিরিজেই ভরাডুবির পর আবারও নড়েচড়ে বসে বিসিবি। এবার আসন্ন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের আগেই বরখাস্ত হলেন হাথুরুসিংহে। মঙ্গলবার (১৫ অক্টোবর) মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বিসিবি সভাপতি ফারুক আহমেদ হাথুরুকে শোকজ ও বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেন।

এছাড়া তার সঙ্গে ২০২৪ চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত থাকা চুক্তি বাতিল করা হয়েছে। এর আগে তাকে ৪৮ ঘণ্টার মধ্যে কারণ দর্শানোর নোটিশ দিয়ে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আজ বিসিবির জরুরি জুম মিটিংয়ে বরখাস্তের সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে কার্যকর করা হয়। আইসিসির মিটিংয়ের জন্য দুবাইয়ে থাকা বিসিবি প্রেসিডেন্ট ফারুক আহমেদসহ দেশে থাকা পরিচালকরা জুমে বৈঠকে বসেন।

হাথুরুকে বরখাস্তের ঘোষণা দিয়ে ফারুক আহমেদ বলেন,‘আমরা আমাদের কোচকে (হাথুরুসিংহে) শোকজ নোটিশ দিয়েছি এবং সাময়িক বরখাস্ত করেছি। (তার কর্মকাণ্ডে) এমন কিছু সমস্যা ছিল যা আমি একজন সাবেক খেলোয়াড় হিসেবে মেনে নিতে পারি না। হাথুরুসিংহকে ৪৮ ঘন্টার মধ্যে তার কারণ দর্শানোর নোটিশের জবাব দিতে বলা হয়েছে এবং তার বরখাস্ত অবিলম্বে কার্যকর হবে। এর পরে তার চুক্তি স্থগিত করা হবে।’

জানা যায়, হাথুরুসিংহের সেই শোকজের জবাব দিয়েছেন। সেই জবাব নিয়ে আলোচনা হয়েছে আজকের বিসিবি সভায়। তা সন্তোষজনক না হওয়ায় তাকে চূড়ান্তভাবে বরখাস্তের সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সিদ্ধান্তের ব্যাপারে হাথুরুসিংহের প্রতিক্রিয়া নিয়েও আলোচনা হয়েছে। সিদ্ধান্ত হয়, হাথুরুসিংহে যদি আইনি পথে যান বিসিবি তা আইনিভাবেই মোকাবিলা করবে।