বিনোদন

আজ মুক্তি পাচ্ছে তসলিমাকে নিয়ে চলচ্চিত্র ‘নির্বাসিত’

nirbashitaঢাকা জার্নাল : আজ (১৪ আগস্ট) মুক্তি পাচ্ছে তসলিমা নাসরিনের জীবনের গল্প অবলম্বনে নির্মিত চলচ্চিত্র ‘নির্বাসিত’। অভিনেত্রী চুর্ণি গাঙ্গুলির পরিচালনায় এ ছবিতে চূর্ণি ছাড়াও আরও অভিনয় করেছেন রাইমা সেন, শাশ্বত চ্যাটার্জি, লিয়া বয়সেন, জোয়াকিম গ্রানবের্ক প্রমুখ।

তসলিমা নাসরিন এবং তার পোষা বিড়াল মিনুর গল্পের উপর ভিত্তি করেই নির্মিত হয়েছে এ চলচ্চিত্রটি। যদিও তসলিমা ছবিটিকে নিজের জীবনীভিত্তিক বলে উল্লেখ করেননি। তসলিমা বলেছেন এটা একজন নারী নির্মাতার সাহসী পদক্ষেপ। ছবির পাণ্ডুলিপি তৈরি করেছেন কৌশিক গাঙ্গুলি।

ছবি মুক্তির প্রাক্কালে পরিচালক জানিয়েছেন তার কষ্টের কথাও। উত্তর গোলার্ধের একটা দ্বীপে মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াসে nirbasito 1সিনেমাটির শুটিং চলাকালে ইউনিটের সবাই অনেক কষ্ট করেছে, তারা যখন সেখানে শুটিং করতে যায়, তখন সেখানে কোন কাকপক্ষীও থাকে না। সবাই জানতো যে সেখানে অনেক ঠান্ডা, তাই সবাই নিজেদের মতো করে ব্যবস্থা করেছে। কিন্তু টেকনিশিয়ানদের কষ্ট দেখে বিখ্যাত সুইস অভিনেতা মার্টিন ওয়াল স্টর্ম বাড়ি থেকে প্রায় ২০ টা জ্যাকেট এনে সবাইকে দেয়।

তারা যখন বিকালে হাটতো, দেখতো পায়ের তলায় আপেল গড়াগড়ি খাচ্ছে। এগুসব শেষ সময়ের আপেল নাকি সুইডিসরা খায় না। ঠান্ডায় প্রচন্ড সব কষ্টের অবসান ঘটিয়ে আজ মুক্তি পেতে যাচ্ছে ‘নির্বাসিত’। ছবিটি দিল্লী ফিল্ম ফেস্টিভ্যালেও প্রশংসা কুড়িয়েছে।

ঢাকা জার্নাল, আগস্ট ১৪, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.