ঢাকা

আজ বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস

imredages

ঢাকা জার্নালঃ আজ ৮ মে বুধবার, বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস। অন্যান্য বছরের মতো এবারও বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে বিস্তারিত কর্মসূচীর মাধ্যমে দিবসটি পালন করা হবে। দিবসটিকে সামনে রেখে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এডভোকেট এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা আলাদা বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, বাংলাদেশে বিভিন্ন প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটির অবদান অনস্বীকার্য। বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উপলক্ষে আজ এক বাণীতে রাষ্ট্রপতি এ কথা বলেছেন। বাণীতে তিনি বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশও ‘৮ মে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস’ যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করেন।
রাষ্ট্রপতি বলেন, মানব সেবার মহান ব্রত নিয়ে আর্ন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটি অসহায় ও দুঃস্থদের কল্যাণে একটি শক্তিশালী ও কার্যকরী মানবিক সাহায্য সংস্থা হিসেবে বিশ্বের কোটি কোটি ক্ষতিগ্রস্ত মানুষকে সেবা দিয়ে যাচ্ছে। তিনি আশা প্রকাশ করেন, যুদ্ধ, সংঘর্ষ ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত অসহায় ও বিপন্ন মানুষের সেবায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কার্যক্রম উত্তরোত্তর বৃদ্ধি পাবে এবং তাদের সেবা পরিধি আরো বিস্তৃতি লাভ করবে। তিনি বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবসে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কার্যক্রম আরও সম্প্রসারণের মধ্য দিয়ে অধিক সংখ্যক আর্তপীড়িত মানুষকে সেবা প্রদানে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, ‘বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ৮ মে ‘বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস’ এবং প্রতিষ্ঠানটির সার্ধশত বর্ষপূর্তি পালন করছে জেনে আমি আনন্দিত। তিনি বলেন, আর্ত মানবতার সেবায় নিয়োজিত স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হিসেবে রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটির স্বীকৃতি বিশ্বব্যাপী। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বিপন্ন মানুষের সেবা প্রদানের মহৎ লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠালগ্ন থেকেই নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
দিবসটি উপলক্ষে তিনি রেড ক্রস, রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রতিষ্ঠাতা জীন হেনরী ডুনান্টের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং দুর্গত মানবতার সেবায় নিবেদিত এ আন্তর্জাতিক সংগঠনের সকল মানবতাবাদী কর্মকান্ডের সফলতা কামনা করেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.