তথ্য-প্রযুক্তিশীর্ষ সংবাদসংবাদ শিরোনাম

আকাশ থেকে ইন্টারনেট সংযোগ দেবে ফেসবুক

Facebookইন্টারনেট সংযোগ পেতে কতই না কষ্ট। বিভিন্ন প্যাকেজ কিনে ইন্টারনেট সংযোগ চালাতে হয়। সংযোগ চালু করতে ইন্টারনেট বিতরণ কারী প্রতিষ্ঠান গুলোকে এলাকা ভেদে সংযোগ টাওয়ার স্থাপন করতে হয়। আর গ্রাম গঞ্জে ইন্টারনেট পৌঁছালেও স্পিড কম। তাছাড়া উন্নয়ন শীল দেশগুলোকে ইন্টারনেট সুলভ নয়। এসব বিষয় মাথায় রেখেই ফেসবুকের মালিক মার্ক জুকারবার্গ এক অন্যান্য পদক্ষেপ নিতে যাচ্ছেন। যার চিন্তা তিনি এক পোস্টে উল্লেখ করেছেন।

আগামীতে আকাশ থেকে ইন্টারনেট সংযোগ দেবে ফেসবুক। সংযোগ পেতে ড্রোন প্রযুক্তির সাহায্যে নেওয়া হবে। সৌর চালিত ড্রোন মাসের পর মাস আকাশে উড়বে। আর সেখান থেকে ইন্টারনেট সংযোগ পাবে মোবাইল, পিসি, ল্যাপটপ। ইন্টারনেট.অর্গ( internet.org) নামের ওয়েবসাইটের মাধ্যমে পুরো পৃথিবীকে এক প্লাট ফর্মে আনতে যাচ্ছেন মার্ক জুকারবার্গ। গত বৃহস্পতিবার মার্ক জুকারবার্গ এ ঘোষণা দেন।

উন্নয়নশীল দেশের ৩০০ কোটি মানুষকে ইন্টারনেট ও ফেসবুকে আনতে এই উদ্যোগ নিতে যাচ্ছেন মার্ক জুকারবার্গ। ড্রোন ছাড়াও স্যাটেলাইট বিমের কথা চিন্তা করে রেখেছেন মার্ক জুকারবার্গ। কম ঘন বসতি সম্পন্ন এলাকায় স্যাটালাইন বিম ফেলা হবে। পরে সেই বিম ইন্টারনেট সংযোগ দেবে। এ ধরনের ইন্টারনেটকে বিম ইন্টারনেট বলছেন মার্ক জুকারবার্গ। এই ইন্টারনেটের গতি অনেক বেশি হবে।

ফেসবুক আরো বলছে এই প্রজেক্টে বাস্তবায়নের জন্য তারা টেক্সাস ভিত্তিক টাইটান এরোস্পেস কিনে ফেলেছে। এই প্রতিষ্ঠান ৬০ মিলিয়ন ডলার দিয়ে এমন এক ড্রোন বানিয়েছে যেটি কারো সাহায্যে ছাড়াই পাঁচ বছর এক টানা আকাশে উড়তে পারবে।

সূত্র. বিজনেস স্ট্যান্ডার্ড

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.