Lead

আওয়ামী লীগ থেকে আজীবন বহিষ্কার হলেন মেয়র জাহাঙ্গীর

বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধ নিয়ে কটুক্তি করার অপরাধে  গাজীপুর সিটি করপোরেশন মেয়র জাহাঙ্গীর আলমকে আওয়ামী লীগ থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে। এবং

গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদও হারাতে হচ্ছে তাকে।

শুক্রবার (১৯ নভেম্বর) বিকালে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে  আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এ্যাড. জাহাঙ্গীর কবির নানক ।

জানা যায়, সভায় সাংগঠনিকভাবে দোষী সাব্যস্ত হওয়ায় গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে ।

প্রসঙ্গত, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র  জাহাঙ্গীর আলমের বঙ্গবন্ধুকে খাটো করা একটি অডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে   ছড়িয়ে পড়ে।  মেয়র জাহাঙ্গীর মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদের সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করতে শোনা গেছে অডিওতে।

তবে মেয়র জাহাঙ্গীর প্রথম থেকেই অডিওটি এডিটিং করা বলে দাবি করেছেন। এই অডিও ফাঁসের পর  স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা ফুঁসে উঠেছে। তারা মেয়রের কুশপুত্তলিকা দাহ করে বিক্ষোভ প্রদর্শন করে।

বিক্ষোভের পর গাজীপুর মহানগর আওয়ামী লীগের এই সাধারণ সম্পাদককে কেন্দ্রীয় আওয়ামী লীগ গত ৩ অক্টোবর শোকজ নোটিশ পাঠায় । ইতিমধ্যেই শোকজের জবাবও দিয়েছেন  জাহাঙ্গীর।  সেই জবাব নিয়ে গত ২২ অক্টোবর আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় অনানুষ্ঠানিক আলোচনা হয়।

এরপর দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ১৯ নভেম্বর গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভায় বিষয়টি উত্থাপন হবে বলে জানান। আজকে সেখানেই জাহাঙ্গীর আলমকে বহিষ্কার করা হয়।