Leadখেলা

অশ্বিন-জাদেজা জুটিতে শক্ত অবস্থানে ভারত

ঢাকা জার্নাল ডেস্ক

দলীয় ৩৪ রানের মাথায় তিন উইকেট শিকার করে ‘শক্তিশালী’ ভারতের টপ অর্ডার একাই ধ্বসিয়ে দিয়েছিলেন হাসান মাহমুদ। চেন্নাই টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে দাপট দেখিয়েছে টাইগাররা। দ্বিতীয় সেশনের শুরুতে নিজের চতুর্থ উইকেটটিও তুলে নিয়েছিলেন এই টাইগার পেসার। এই ধাক্কা সামলে ওঠার আগে আরও দুই ব্যাটারকে হারায় স্বাগতিকরা। দলীয় ১৪৪ রানেই শুরুর ছয় ব্যাটার সাজঘরে ফেরায় বেশ বিপাকে পড়ে ভারত।

স্কোরবোর্ডে ১৪৪ রান তুললেই ছয় উইকেট হারিয়ে ফেলা ভারত প্রথম দিন শেষে আর কোনো উইকেট না হারিয়ে সংগ্রহ করেছে মোট ৩৩৯ রান। খেলেছে ৮০ ওভার। দারুণভাবে ঘুরে দাঁড়ানোর এই দিনের দুই নায়ক মূলত রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন।

অশ্বিন-জাদেজা জুটি একাই যেন ঘুরিয়ে দিলেন খেলার মোড়। দ্বিতীয় সেশন পর্যন্ত যেখানে ম্যাচ ছিল বাংলাদেশের নিয়ন্ত্রণে, সেখানে দিন শেষে রান পাহাড়ে চড়ে বসেছে স্বাগতিকরা। এই দুই ভারতীয় ব্যাট হাতে নেমেই আগ্রাসী ব্যাটিং শুরু করেন। দিনের শুরুতে দাপট দেখানো বাংলাদেশী বোলারদের মেরে খেলা চালিয়ে যান এই জুটি।

জাদেজা নিজের অর্ধশতক আদায় করার পর নিজের সেঞ্চুরিটি তুলে নেন তার সঙ্গী অশ্বিন, তাও আবার মাত্র ১০৮ বলে! লাল বলের ক্রিকেটে লোয়ার অর্ডার ব্যাটার হিসেবে নেমে ১০৮ বলে সেঞ্চুরি করে ফেলার নজিরও খুব বেশি নেই। উইকেটের অপরপাশে জাদেজাও সমানতালে ব্যক্তিগত রানের পাল্লা ভারি করে যাচ্ছিলেন।

সপ্তম উইকেট পার্টনারশিপে অশ্বিন ও জাদেজার ব্যাটে ভর করে দারুণভাবে ঘুরে দাঁড়াল স্বাগতিক ভারত। দুর্দান্ত এই পার্টনারশিপে যেন চাপা পড়ে গেছে দিনের শুরুতে টাইগার পেসার হাসান মাহমুদের আগুনে স্পেল। দিনশেষে মোট ৩৩৯ রান জমা করতে পেরেছে ভারত। আগামীকাল (শুক্রবার) টেস্টের দ্বিতীয় দিনে স্বাগতিকদের অতি দ্রুত থামাতে চাইবে শান্তর দল।

সংক্ষিপ্ত স্কোর (প্রথম দিন শেষে)

ভারতঃ ৩৩৯/৬ (৮০ ওভার); অশ্বিন ১০২*, জাদেজা ৮৬*, যশস্বী ৫৬, রিশভ ৩৯; হাসান ৪-৫৮, মিরাজ ১-৭৭, নাহিদ ১-৮০