Leadসংবাদ শিরোনাম

অবশেষে পদ্মাসেতুর দরপত্র আহবান

padma-view-61ঢাকা জার্নাল:শেষে বহুল আলোচিত পদ্মাসেতু নির্মাণের আন্তর্জাতিক দরপত্র আহবান করা হয়েছে। বুধবার দুপুরে এ দরপত্র আহবান করা হয় বলে নিশ্চিত করেন যোগাযোগ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আবু নাসের।

যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের বুধবার সকালে আজকালের মধ্যে দরপত্র আহবান করা হবে বলে ঘোষণার দেওয়ার ঘণ্টা চারেকের মধ্যেই এই দরপত্র আহবান করা হলো।

বহুল আলোচিত এই পদ্মাসেতুর জন্য ২০১৩-১৪ সালের বাজেটে ৬ হাজার ৮৫২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

জানা গেছে, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মূল সেতু, নদী শাসন কাজ, অ্যাপ্রোচ রোড এবং ব্রিজ অ্যান্ড ফ্যাসিলিটিজ এর বিস্তারিত নকশা প্রায় সম্পন্ন হয়েছে।

পদ্মাসেতু নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট ভূমি অধিগ্রহণ, হুকুম-দখল, ভূমি উন্নয়ন ও পুনর্বাসনের কাজ প্রায় শেষের দিকে।

প্রসঙ্গত, ২৯০ কোটি ডলারের পদ্মাসেতু প্রকল্পে বাংলাদেশের সঙ্গে ১২০ কোটি ডলারের ঋণচুক্তি করেছিল বিশ্বব্যাংক। তবে প্রকল্পের পরামর্শকের কাজ পাইয়ে দিতে ঘুষ লেনদেনের ষড়যন্ত্রের অভিযোগ ওঠায় সেই চুক্তি ঝুলে যায়।

ওই অভিযোগের তদন্তে আন্তর্জাতিক অপরাধ আদালতের সাবেক প্রধান প্রসিকিউটর লুই গাব্রিয়েল মোরেনো ওকাম্পো নেতৃত্বাধীন তিন সদস্যের পর্যবেক্ষক দল গঠন করে বিশ্বব্যাংক। তারা দুই দফা বাংলাদেশ সফর করেন।

ওই দলের অন্য দুই সদস্য হলেন- হংকংয়ের দুর্নীতিবিরোধী স্বাধীন কমিশনের সাবেক কমিশনার টিমোথি টং এবং যুক্তরাজ্যের দুর্নীতি দমন কমিশন কার্যালয়ের সাবেক পরিচালক রিচার্ড অল্ডারম্যান।

গত ডিসেম্বরে দ্বিতীয় দফা সফরে দুদক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন পর্যবেক্ষকরা। দুদকের সঙ্গে মতৈক্য ছাড়াই ঢাকা ছাড়েন বিশ্বব্যাংকের পর্যবেক্ষক ওকাম্পোর দল।

তাদের প্রতিবেদন হাতে পাওয়ার আগেই দীর্ঘ টানাপড়েনের অবসানে চলতি বছর জানুয়ারিতে সরকার বিশ্বব্যাংককে ‘না’ বলে দেয়।

অপরদিকে বাংলাদেশে পদ্মাসেতু দুর্নীতির বিষয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) তদন্ত করছে।

ঢাকা জার্নাল,জুন ২৬, ২০১৩

দরপত্র দেখতে ক্লিক করুন

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.