Leadসংবাদ শিরোনাম

‘অনুমতি নিয়ে আমার দেশ ছাপানো যাবে’

Information-minister-sm20130604090830ঢাকা জার্নাল: নিয়ম অনুসারে জেলা প্রশাসকের কাছে আবেদন করে অনুমতি নিয়ে যে কোনো ছাপাখানা থেকে দৈনিক আমার দেশ পত্রিকা ছাপানো যাবে বলে জানালেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

মঙ্গলবার মহাজোট সরকারের শেষ বাজেট অধিবেশনের দ্বিতীয় দিন মাগরিবের নামাজ বিরতির পর পয়েন্ট অব অর্ডারে দেওয়া বিএনপি দলীয় সাংসদ শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর বক্তব্যের জবাবে তিনি এ কথা জানান।

তথ্যমন্ত্রী বলেন, “ভিন্নমত প্রকাশের জন্য আমার দেশ বন্ধ করা হয়নি, ডিক্লারেশনও বাতিল করা হয়নি।
আপত্তিকর কিছু জিনিস ছাপার কারণে আইন অনুযায়ী পত্রিকাটির প্রেস বন্ধ করা হয়েছে। আর উস্কানি বন্ধ করতে, ধর্মীয় অনভূতি রক্ষায় ও দাঙ্গার পথ বন্ধ করতে ইসলামিক টেলিভিশন ও দিগন্ত টেলিভিশন সাময়িকভাবে বন্ধ করা হয়েছে।”

এর আগে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী দৈনিক আমার দেশ পত্রিকা বন্ধ ও ইসলামিক টেলিভিশন এবং দিগন্ত টেলিভিশন বন্ধ করে দেওয়ার অভিযোগ করেন।
তিনি বলেন, “মিডিয়ার ওপর সরকারের চলমান হস্তক্ষেপের কারণে সংবাদমাধ্যম এবং মত প্রকাশের স্বাধীনতার ওপর হুমকিতে আমি গভীর উদ্বেগ প্রকাশ করছি।”
এ্যানী বলেন, “দৈনিক আমার দেশের প্রেস তালা দিয়ে পত্রিকাটির ছাপা বন্ধ করা হয়েছে। পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদককে কারাবন্দি করে নির্যাতন করা হয়েছে। বেসরকারি দিগন্ত টিভি ও ইসলামিক টিভি বন্ধ করায় আমরা উদ্বিগ্ন। কোনো কারণ না দেখিয়ে দু’টি টিভি চ্যানেল বন্ধ করা বেআইনি।”

জবাবে ইনু বলেন, “সংবিধানে সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে। সংবিধানের ৩৯ অনুচ্ছেদ অনুসারে গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করার জন্য আমরা সব ধরনের প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছি। আমরা তথ্য অধিকার আইন করেছি। তথ্য কমিশন গঠন করেছি। এছাড়া এই সরকারের আমলে আমরা বেসরকারি খাতে টেলিভিশন, এফএম রেডিও, কমিউনিটি রেডিওর অনুমোদন দিয়েছি। প্রতিদিন ৩১৪টি দৈনিক পত্রিকা প্রকাশিত হচ্ছে। ওই সব পত্রিকায় সরকারের সমালোচনা হচ্ছে। ভিন্ন মত প্রকাশ করা হচ্ছে।”

তিনি বলেন, “বিরোধী দলীয় সংসদ সদস্যের বক্তব্যের বিষয়ে সরকারের স্পষ্ট অবস্থান রয়েছে। আমার দেশ পত্রিকা ছাপাতে সরকারের কোনো বাধা নেই। তবে আমার দেশ পত্রিকার ছাপাখানায় আপত্তিজনক কিছু কাজ হচ্ছিল। সেখানে আপত্তিকর কিছু তথ্য পাওয়ার পর ছাপাখান সাময়িকবাবে বন্ধ করে রাখা হয়েছে।”

তথম্যমন্ত্রী বলেন, “আমার দেশ পত্রিকা বিকল্প পদ্ধতিতে ছাপাতে পারে। কিন্তু আইন অনুসারে অনুমতি না নিয়ে তারা দৈনিক সংগ্রামের ছাপাখানা থেকে দুই দিন পত্রিকা ছাপায়। এ ব্যাপারে দৈনিক সংগ্রাম কর্তৃপক্ষকে চিঠি দিলে তারা ভুল স্বীকার করেছে। নিয়ম অনুসারে অনুমতি নিয়ে যে কোন ছাপাখানা থেকে আমার দেশ পত্রিকা ছাপাতে পারে।”
তিনি বলেন, “আমার দেশ পত্রিকা সম্প্রতি উস্কানিমূলক খবর প্রকাশ করেছে। মক্কা শরীফের গিলাফ পরিবর্তনের ঘটনাকে পত্রিকাটি দেলোয়ার হোসাইন সাঈদীর মুক্তির দাবিতে ইমামদের মানববন্ধন হিসেবে প্রচার করেছে।”

ইনু বলেন, “ভিন্ন মত প্রকাশ, ভিন্ন আদর্শ প্রকাশের জন্য মাহমুদুর রহমানের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। তিনি ফৌজদারি অপরাধে কারাগারে আটক আছেন।”

ঢাকা জার্নাল, জুন ০৪, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.