শিক্ষা-সংস্কৃতিসব সংবাদ

অতিরিক্ত ক্লাসের নামে আদায় করা কোচিং ফি ফেরতের নির্দেশ

রাজধানীর উত্তরা হাই স্কুল অ্যান্ড কলেজের ২০২০ সালের ১ হাজার ৫৩ জন এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ক্লাসের জন্য কোচিং ফি’র নামে অতিরিক্ত আদায় করা অর্থ ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদের গত ৪ ফেব্রুয়ারি স্বাক্ষর করা আলাদা দুটি অফিস আদেশ রবিবার (৭ ফেব্রুয়ারি) শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এক অফিস আদেশে বলা হয়েছে, উত্তরা হাই স্কুল অ্যান্ড কলেজ ২০২০ সালের এসএসসি ব্যাচের ১ হাজার ৫৩ জন পরীক্ষার্থীর কাছ থেকে অতিরিক্ত ক্লাসের জন্য কোচিং ফি এর নামে অতিরিক্ত অর্থ আদায় করেছে। ঢাকার জেলা প্রশাসকের তদন্তে তা প্রমাণিত হয়েছে।

অফিস আদেশে প্রতিষ্ঠান প্রধানসহ সংশ্লিষ্ট শিক্ষকদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে আগামী ১৫ কর্মদিবসের মধ্যে শিক্ষা বোর্ডকে অবহিত করার নির্দেশ দেওয়া হয়েছে গভর্নিং বডির সভাপতিকে।

অন্য আদেশে আদালতের সুয়োমোটো রুল অনুসারে আদায় করা বাড়তি ফি পরীক্ষার্থীদের ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে গভর্নিং বডির সভাপতিকে। আদায় করা অর্থ ফেরত না দিলে গভর্নিং বডি বাতিল হবে এবং গভর্নিং বডির সব সদস্য পরবর্তী তিন বছরের জন্য গভর্নিং বডির জন্য অযোগ্য বলে বিবেচিত হবে। পত্র ইস্যুর দিন থেকে ১৫ কর্মদিবসের মধ্যে ব্যবস্থা নিয়ে শিক্ষা বোর্ড অবহিত করতে হবে। নাহলে কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।