পাসওয়ার্ড হোক অন্তত ১৬ অক্ষরের

জুলাই ১, ২০২৪

ঢাকা জার্নাল টেক ডেস্ক: 

সাইবার নিরাপত্তায় দীর্ঘ পাসওয়ার্ড ব্যবহারের পরামর্শ দিয়েছে গ্লোবাল সাইবার সিকিউরিটি কোম্পানি কিপার সিকিউরিটি। প্রতিষ্ঠানের নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, সাইবার জগতে সুরক্ষিত থাকতে অ্যাকাউন্টের পাসওয়ার্ড কমপক্ষে ১৬ ক্যারেক্টারের হতে হবে। এতে পাসওয়ার্ডের সম্ভাব্য কম্বিনেশনের সংখ্যা বেড়ে যায়, ফলে হ্যাকারদের জন্য পাসওয়ার্ড খুঁজে বের করা আরো কঠিন হয়ে পড়ে।

কিপার সিকিউরিটি এক্সপার্টদের বরাতে টেকটাইমসের এক প্রতিবেদনে জানানো হয়, যেকোনো অ্যাকাউন্টের ক্ষেত্রে দীর্ঘ পাসওয়ার্ড ব্যবহার বেশি নিরাপদ। এক্ষেত্রে বড় হাতের অক্ষর ও ছোট হাতের অক্ষরের সঙ্গে সাংকেতিক চিহ্নের সংমিশ্রণে পাসওয়ার্ড তৈরি করা উচিত। এছাড়া পাসওয়ার্ডে ব্যক্তিগত তথ্য ব্যবহারের বিষয়েও সতর্ক করছেন বিশেষজ্ঞরা। কারণ এটি হ্যাকাররা সহজে খুঁজে বের করতে পারে।

এরই সঙ্গে কিপার সিকিউরিটির বিশেষজ্ঞরা আরো বলেন, পাসওয়ার্ড তৈরির সময় অভিধান থেকে শব্দ বা ক্রমানুসারে সংখ্যা বা অক্ষর ব্যবহার করা থেকে এড়িয়ে যেতে হবে। আর বিভিন্ন অ্যাকাউন্টের পাসওয়ার্ড ম্যানেজ করার জন্য একটি নির্ভরযোগ্য পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

এর আগে সাইবার সিকিউরিটি কোম্পানি ক্যাসপারস্কি জানিয়েছে, ২০২৩ সালে হ্যাকাররা ৩ কোটি ২০ লাখের বেশি বার পাসওয়ার্ড খুঁজে বের করার চেষ্টা করেছে। অন্য আরেক গবেষণায় দেখা গেছে, ৪৫ শতাংশ পাসওয়ার্ড শুধু ১ মিনিটেরও কম সময়ে ক্র্যাক অর্থাত্ খুঁজে বের করা সম্ভব।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, অনেকেই নিজের নাম, জন্ম সাল বা ১২৩৪৫-এর মতো সহজ পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এগুলো হ্যাকাররা খুব সহজে অনুমান করতে পারে। আর এমন দুর্বল পাসওয়ার্ড ব্যবহারকারী ব্যক্তির তথ্যের জন্য ঝুঁকিপূর্ণ। এ কারণে জটিল পাসওয়ার্ড ব্যবহার বেশি নিরাপদ। জটিল পাসওয়ার্ড মনে রাখতে পাসওয়ার্ড ম্যানেজার বা লিখে রাখা যেতে পারে বলে পরামর্শ দেন তারা।

সম্প্রতি যুক্তরাজ্য সরকার দুর্বল পাসওয়ার্ড ব্যবহারের বিষয়ে ব্যবস্থা নিয়েছে। দেশটিতে পাসওয়ার্ড বিষয়ক নতুন আইন করা হয়েছে। যেসব কোম্পানি ইন্টারনেট ডিভাইস তৈরি করে তাদের এখন থেকে ব্যবহারকারীদের শক্তিশালী পাসওয়ার্ড তৈরিতে সহায়তা করতে হবে। এ আইনের অধীনে কোম্পানিগুলোকে অবশ্যই ব্যবহারকারীদের জানাতে হবে কখন ডিফল্ট পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।