পাবলিক প্লেসে ধুমপানের স্থান রাখা বিধান বাতিলের দাবি

এপ্রিল ২৬, ২০১৩

SAMSUNG DIGITAL CAMERAঢাকা জার্নাল: ধূমপায়ীকে ধূমপান হতে বিরত রাখতে এবং অধূমপায়ীর স্বাস্থ্য রক্ষায় পাবলিক প্লেস ও পরিবহনে ধূমপানের স্থান রাখান বিধান বাতিল করা জরুরি। ধূমপানমুক্ত স্থানের উদ্দেশ্য ধূমপায়ীকে ধূমপান হতে বিরত রাখা, যা তাদের ধূমপানে ত্যাগে উদ্ধুদ্ধ করবে।

পাবলিক প্লেস ও পরিবহনে ধূমপানের স্থান রাখার বিধান তামাক নিয়ন্ত্রণ আইনের বাস্তবায়নকে বাধাগ্রস্ত করবে। বিদ্যমান আইনের ধূমপানের স্থান রাখার বিধান বাতিল করে চলতি অধিবেশনে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনী পাশের দাবি জানান।

শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনিস্টিটিউটের সামনে নিরাপদ ডেভলপমেন্ট ফাউন্ডেশন, প্রত্যাশা মাদক বিরোধী সংগঠন, গ্রীন মাইন্ড এবং ডাব্লিউবিবি ট্রাস্ট আয়োজিত এক অবস্থান কর্মসূচীতে বক্তারা এই দাবি জানায়।

বক্তারা বলেন, ধূমপান শিল্প কারখানায় আগুন লাগার অন্যতম কারণ। তাই প্রতিষ্ঠান ধূমপানমুক্ত জরুরি। যত বেশি ধূমপানমুক্ত স্থান তৈরি হবে, তত বেশীন ধূমপায়ীকে ধূমপান হতে বিরত রাখা যাবে। যা ধূমপায়ীকে ধূমপান ত্যাগ করতে সহযোগিতা করবে। বিদ্যমান আইনে পাবলিক প্লেস ও পরিবহনের মালিক ধূমপানের স্থান নির্ধারিত করে দিতে পারেন। পাবলিক প্লেস ও পরিবহনে ধূমপানের স্থানের এ বিধান ধূমপানমুক্ত স্থানের উদ্দেশ্যকে ব্যহত করে। ধূমপানজনিত রোগ ও মৃত্যু রোধে ধূমপানমুক্ত স্থানের পরিধি বৃদ্ধি জরুরি।

বক্তারা বলেন ধূমপানের ধোঁয়া ধূমপায়ী ও অধূমপায়ী উভয়ের জন্যই তিকর। বাংলাদেশে নারী এবং শিশুরা পরো ধূমপানের কারণে বহুলাংশে তিগ্রস্থ হচ্ছে। ২০০৯ সালের গবেষণা তথ্যানুসারে ৩০% প্রাপ্ত বয়স্ক নারী কর্মস্থলে এবং এবং ২১% নারী জনসমাগমস্থলে পরো ধূমপানের শিকার হচ্ছে। ধূমপান না করেও পরো ধূমপানের শিকার হচ্ছেন বাংলাদেশের প্রায় ১ কোটি নারী। পরো ধূমপান হতে অধূমপায়ীদের স্বাস্থ্য রায় পাবলিক প্লেস ও পরিবহন ১০০% ধূমপানমুক্তকরন জরুরী।

বক্তারা বলেন ধূমপানের ধোঁয়ায় অধূমপায়ীরাও তিগ্রস্ত হয়। পরো ধূমপানের ফলে হৃদরোগ স্ট্রোক, ক্যান্সার হয়। যে সকল নারী প্রতিদিন ১ ঘন্টা ধূমপায়ীর সাথে থাকে তাদের স্তন ক্যান্সারের ঝুকি বৃদ্ধি পায়। কর্মস্থলে বা গৃহে পরো ধূমপানের প্রভাবে এ্যাজমা, স্তন ক্যান্সার, ফুসফুস ক্যান্সার হওয়ার স¤া¢বনা বৃদ্ধি পায়। এছাড়া ধূমপানের কারণে শিশুরা শ্বাস-প্রশ্বাসের সমস্যা, কানে ইনফেকশন, হাঁপানী ইত্যাদি রোগে আক্রান্ত হতে পারে। পরো ধূমপানের কারণে মেয়েদের মৃত সন্তান প্রসব, সময়ের আগে সন্তান জম্মদান, কম ওজন এবং কম স্মৃতিসম্পন্ন সন্তান প্রসব সম্ভবনা বৃদ্ধি পায়।

বক্তারা পাবলিক প্লেস ও পরিবহনে ধূমপানের স্থান রাখার বিধান বাতিল করে চলতি অধিবেশনে তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী পাশ করার দাবি জানায়। অবস্থান কর্মসূচীতে নিরাপদ ডেভলপমেন্ট ফাউন্ডেশনের সভাপতি ইবনুল সাইদ রানার সভাপতিত্বে বক্তব্য রাখেন সিরাক বাংলাদেশের এস এম সৈকত, গ্রীনমাইন্ড সোসাইটির আমীর হাসান, প্রত্যাশার শাহদাৎ হোসেন, ডাব্লিউবিবি ট্রাস্ট-র সৈয়দা অনন্যা রহমান, পবার সিরাজুল ইসলাম, মানবিক-র উপদেষ্টা রফিকুল ইসলাম মিলন, হিলে-র জেবুনেচ্ছা, নীতিবিশ্লেষক এডভোকেট সৈয়দ মাহবুবুল আলম প্রমুখ। অনুষ্ঠানে উবেনীগ, তামাক বিরোধী নারী জোট, তরুনদয়ের তরুন দল, ইয়ুথ স্টার, হিলসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

কর্মসূচিতে সাভারের রানা প্লাজায় অবস্থিত গার্মেন্টস-এ মর্মান্তিকভাবে নিহতদের আত্মার শান্তি কামনায় নীরবতা পালন করা হয়। আয়োজকরা আন্তরিকতা ও নিষ্ঠার সাথে উদ্ধার কাজে নিয়োজিত থাকায় আইনশৃঙ্খলার রা বাহিনী, সিভিল ডিফেন্স, রেডক্রিসেন্ট, বিভিন্ন সংগঠন এবং স্থানীয় জনতাকে ধন্যবাদ ও শ্রদ্ধা জানায়। পাশাপাশি রানা প্লাজা’র মালিক সোহেলা রানা ও গার্মেন্টস মালিকদের কঠোর শাস্তি এবং আহত ও নিহতদের পর্যাপ্ত তিপূরণ, আহতদের সুচিকিৎসা নিশ্চিত করা দাবি জানান আয়োজক সংগঠনগুলো।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.