উচ্চ আদালতে হেরে গেল ‘রবি’

জুলাই ২৯, ২০১৩

top_84172013-07-28_1375011973ঢাকা জার্নাল: কর্মী ছাটাইয়ের বিষয়ে উচ্চ আদালতে দায়ের করা ৪২টি রিট মামলায় হেরে গেল বেসরকারি টেলিকম কোম্পানি ‘রবি’ (আজিয়েটা বাংলাদেশ লিমিটেড)।

ফলে আদালতের দেয়া রায় অনুযায়ী রবির প্রকৌশল বিভাগের ৪২ জন কর্মীকে ছাটাই সংক্রান্ত মামলাগুলো আবারো ফিরে যাবে শ্রম আদালতে।

রোববার বিচারপতি সৈয়দ রেফায়েত আহমেদ ও মাহমুদুল হকের বেঞ্চ কর্মীদের বিরুদ্ধে রবির দায়ের করা রিট আবেদন শুনানি শেষে খারিজ করে দেন। রায়ে শ্রম আদালতে আবারো মামলার কার্যক্রম চালু করে আগামী ছয় মাসের মধ্যে তা নিষ্পত্তির নির্দেশ দেয়া হয়েছে।

রবির পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ।

রবির চাকরিচ্যুত কর্মীদের পক্ষে ছিলেন ব্যারিস্টার হাসান এম.এস আজিম।

ব্যারিস্টার হাসান এম. এস আজিম জানান, চুক্তি ভিত্তিক চাকরি স্থায়ী করতে ২০১১ সালের ২০ জুলাই শ্রম আদালতে মামলা দায়ের করেন রবি’র প্রকৌশল বিভাগের ৪২ জন কর্মী।

মামলার আবেদনে তারা বলেন, শ্রম আইনের ৪ (১) ধারা অনুযায়ী নিয়োগের তিন মাস শেষ হলে চাকরি স্থায়ী করতে হবে। কিন্তু রবি তা না করে ওই ৪২ কর্মীকে চাকরি থেকে ছাটাই করে।

এবং শ্রম আদালতে কর্মীদের দায়ের করা মামলাগুলো খারিজের আবেদন করে। সংশ্লিষ্ট আদালত রবির আবেদন খারিজ করে দিলে ২০১২ সালের ২ মে উচ্চ আদালতে শ্রম আদালতের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে রিট আবেদন করে রবি।

রিট আবেদনের প্রেক্ষিতে কর্মীদের দায়ের করা শ্রম আদালতের ওই মামলা পরিচালনায় স্থগিতাদেশ জারি করে হাইকোর্ট। একই সঙ্গে রুলও জারি করা হয়।

রিট আবেদনের দীর্ঘ শুনানি শেষে রোববার আদালত আবারো শ্রম আদালতে এই মামলার কার্যক্রম শুরু করার নির্দেশ দেন।

ঢাকা জার্নাল, জুলাই ২৮, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.