ঈদের দিন যেসব এলাকায় বৃষ্টি হতে পারে

জুন ১৪, ২০২৪

ঢাকা জার্নাল রিপোর্ট

বাংলা দিনপঞ্জিকায় জ্যৈষ্ঠের শেষ দিন আজ। আগামীকাল শুরু হচ্ছে আষাঢ় অর্থাৎ বর্ষা। এদিকে আর মাত্র দুদিন বাদেই পবিত্র ঈদুল আজহা। গত এক সপ্তাহের বেশি সময় থেকে সারাদেশে বৃষ্টির আভাস দিয়ে আসছে আবহাওয়া অফিস। সে অনুযায়ী, ঈদের দিন দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টির আশঙ্কা রয়েছে।

এ বিষয়ে আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা গণমাধ্যমকে বলেন, এখন মনসুন মৌসুম, সে অনুযায়ী সারাদেশে কমবেশি বৃষ্টিপাত হচ্ছে। এখন যেভাবে যাচ্ছে ঈদের দিন সেভাবে থাকবে। সে ক্ষেত্রে ঈদের দিনও বৃষ্টি হবে এটা স্বাভাবিক। তবে অঞ্চল ভেদে বৃষ্টির পরিমাণ কমবেশি হতে পারে। এক্ষেত্রে রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগে বৃষ্টির আশঙ্কা সবচেয়ে বেশি। এ অঞ্চলগুলোতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে রংপুর, ময়মনসিংহ, সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

তিনি আরও জানান, ঢাকা বিভাগের কয়েকটি জেলায় বৃষ্টির আশঙ্কা রয়েছে। তবে তা সামান্য পরিমাণে হতে পারে। অন্যদিকে, রাজশাহী খুলনা ও বরিশালে খুবই সামান্য বৃষ্টি হতে পারে।

ঈদের দিনের তাপমাত্রা নিয়ে এ আবহাওয়াবিদ বলেন, যে অঞ্চলে বৃষ্টির আশঙ্কা কম সে জায়গায় তাপপ্রবাহ থাকবে। সে অনুযায়ী খুলনা, বরিশাল, রাজশাহীতে তাপপ্রবাহ থাকতে পারে। তবে ঈদের পর থেকে সারাদেশে বৃষ্টির প্রবণতা বাড়বে।