অ্যাকাডেমিক পলিসি বাস্তবায়নে লিখিত ভিশন দরকার: অধ্যাপক ড. কামাল উদ্দিন

জুলাই ১৯, ২০২০

শিক্ষার্থীদের গবেষণাধর্মী অ্যাকাডেমিক পলিসি বাস্তবায়নে লিখিত ভিশন দরকার বলে মন্তব্য করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। শনিবার (১৮ জুলাই) শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা বার্ষিকীর ভার্চুয়াল আলোচনায় তিনি এ মন্তব্য করেন।

উপাচার্য বলেন, ‘বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের গবেষণাধর্মী অ্যাকাডেমিক পলিসি বাস্তবায়নের জন্য লিখিত দীর্ঘমেয়াদী ভিশন দরকার। তা না হলে প্রকৃতপক্ষে ভিশন বাস্তবায়ন সম্ভব হয়ে ওঠে না।’  

বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আবু জাফর আহমেদ মুকুলের উপস্থাপনায় আগামীর বাংলাদশ আয়োজিত ‘দুই দশকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি): প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক ভার্চ্যুয়াল আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনায় যুক্ত ছিলেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন অনুবিভাগ) মেজবাহ উদ্দিন, কেআইবি’র সাধারণ সম্পাদক, খাইরুল আলম প্রিন্স, ওয়ান ফার্মা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কেএসএম মোস্তাফিজুর রহমান, শেকৃবি’র উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ।

সূচনা বক্তব্যে সহকারী অধ্যাপক আবু জাফর আহমেদ মুকুল শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে দুই দশকের হলেও উপমহাদেশের প্রাচীনতম উচ্চতর কৃষি শিক্ষাপ্রতিষ্ঠান হিসাবে এর ইতিহাস ৮২ বছরের।  এটিকে কেন্দ্র করেই মূলত উপমহাদেশের কৃষি ব্যবস্থার ভিত্তি রচিত হয়েছিল তুলে ধরেন তিনি।

স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব শেকৃবির এলামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন বলেন ‘বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ও একাডেমিক উন্নয়নে এলামনাই সর্বদা পাশে থাকবে। ’

কেআইবি’র মহাসচিব কৃষি সম্প্রসারণ বিভাগের প্রকল্প পরিচালক মো. খায়রুল আলম প্রিন্স কৃষির গ্রাজুয়েটদের প্রয়োগিক ও বাস্তবিক জ্ঞান অর্জনের জন্য ইন্টার্নশিপ থাকা প্রয়োজন বলে মনে করেন।

ওয়ান ফার্মা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কে এস এম মোস্তাফিজুর রহমান বলেন, ‘সকল অনুষদের গ্রাজুয়েটদের বাণিজ্যিক জ্ঞানের জন্য ব্যবসায় জ্ঞান, যোগাযোগ ও কর্ম দক্ষতার গুণাবলি থাকা উচিত। ’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং শেকৃবি এলামনাই অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ।  তিনি বলেন, ‘বলেন, ‘অনুষদগুলোতে শিক্ষার্থীদের গবেষণাধর্মী একাডেমিক পলিসি বাস্তবায়নের জন্য বিশ্ববিদ্যালয়ের লিখিত দীর্ঘমেয়াদী ভিশন থাকা উচিত।

অনুষ্ঠানটি সূচনা বক্তব্য ও সঞ্চালনা করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট অ্যান্ড ফাইন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক আবু জাফর আহমেদ মুকুল।

এছাড়াও প্ল্যাটফর্মের কোর গ্রুপের সম্মানিত সদস্যসহ সহযোগী প্রতিষ্ঠানের নেতা এবং বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা তাদের মতামত তুলে ধরেন। সংলাপে সরকারি কর্মকর্তা, যুব প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, ব্যক্তিখাতের উদ্যোক্তা, সমাজকর্মী, পেশাজীবি এবং গণমাধ্যমকর্মীসহ নাগরিক সমাজের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।