অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করে বীমা কোম্পানির নানা সমস্যা তুলে ধরলো বিআইএ প্রতিনিধি দল

মে ৩১, ২০২৪

ঢাকা জার্নাল ডেস্ক:

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খানের সঙ্গে সাক্ষাৎ করেছেন বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)’র একটি প্রতিনিধি দল।

বৃহস্পতিবার (৩০ মে) অর্থমন্ত্রী ও অর্থ প্রতিমন্ত্রীর কার্যালয়ে এ সাক্ষাৎ হয়।

বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেনের নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন সংগঠনটির নির্বাহী কমিটির সদস্য এবং ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানির চেয়ারম্যান মাহবুবুর রহমান ও মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির চেয়ারম্যান নিজাম উদ্দিন আহমেদ।

সাক্ষাতকালে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন সম্পর্কে প্রাথমিক ধারণা এবং বীমা শিল্পের বিভিন্ন প্রকার চলমান সমস্যা উপস্থাপন করেন সংগঠনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।

পরবর্তীতে পিকে রায় এফসিএ- নন-লাইফ বীমায় সকল শ্রেণীর নৌ-কার্গো, নৌ-হাল, বিবিধ বীমাসহ বীমা সেবার পুনর্বীমাযোগ্য সকল প্রিমিয়াম রেমিটেন্সের ওপর ভ্যাট (মূসক) কর্তন অব্যাহতি, পুনর্বীমা কমিশনের বিপরীতে ১৫ ভাগ উৎসে মূল্য সংযোজন কর আদায় বা কর্তন বিলুপ্তি ও আয়কর আইন- ২০২৩ এর উৎসে কর কর্তন বিলুপ্ত করার বিষয়ে বিস্তারিত আলোকপাত করেন।

মো. ইমাম শাহীন, মো. জালালুল আজিম, ফারজানা চৌধুরী ও নাসির উদ্দিন আহমেদ (পাভেল) চলমান স্বাস্থ্য বীমা, ডিজিটাল স্ট্যাম্প ও ডিজিটাল স্বাক্ষর সম্পর্কিত বিষয় ও বিভিন্ন সমস্যাবলী তুলে ধরেন। বিআইএ প্রেসিডেন্ট এ সম্পর্কিত একটি পত্র অর্থমন্ত্রী ও অর্থ প্রতিমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

মন্ত্রী ও প্রতিমন্ত্রী বীমা খাতের চলমান সমস্যাবলী শোনেন এবং সমাধানের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

পরে বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেনের নেতৃত্বে প্রতিনিধিদল আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আবদুর রহমান খান, এফসিএমএ এর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন এবং বীমা খাতের বর্তমান অবস্থা সম্পর্কে আলোচনা করেন।

প্রতিনিধি দলে অন্যদের মধ্যে সংগঠনের  নির্বাহী কমিটির সদস্য মোজাফফর হোসেন পল্টু, প্রথম ভাইস-প্রেসিডেন্ট নাসির উদ্দিন আহমেদ, নির্বাহী কমিটির সদস্য মজিবুল ইসলাম, রুপালী ইন্স্যুরেন্সের উপদেষ্টা পিকে রায় এফসিএ, নির্বাহী কমিটির সদস্য বি এম ইউসুফ আলী, নির্বাহী কমিটির সদস্য মো. জালালুল আজিম, নির্বাহী কমিটির সদস্য ফারজানা চৌধুরী, নির্বাহী কমিটির সদস্য মো. ইমাম শাহীন ছাড়াও মহাসচিব নিশীথ কুমার সরকার এবং সেক্রেটারি মো. ওমর ফারুক এনডিসি উপস্থিত ছিলেন।