থ্রিজি সেবায় বাদ থাকবে ১ মোবাইল অপারেটর

আগস্ট ১৫, ২০১৩

images (3)ঢাকা জার্নাল: নীতিমালায় তিনটি থাকলেও পাঁচটি বেসরকারি মোবাইলফোন অপারেটরের মধ্যে চারটি প্রতিষ্ঠানই পেতে যাচ্ছে তৃতীয় প্রজেন্মর মোবাইল নেটওয়ার্ক সেবা (থ্রিজি) দানের লাইসেন্স। নিলামে কোনো বিদেশী অপারেটর আবেদন না করায় এই সুযোগ পেতে যাচ্ছে দেশী অপারেটররা। ফলে তরঙ্গ বরাদ্দের পর একটি বাদে সব মোবাইল অপারেটরেই মিলেব থ্রিজি নেটওয়ার্ক সেবা।

এ বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও থ্রিজি নিলামের পর অব্যবহৃত তরঙ্গ থাকলে লাইসেন্স সংখ্যা বৃদ্ধি করা যেতে পারে বা সরকার ইচ্ছা করলে এক্ষেত্রে অ্যাসাইনও করতে পারে বলে জানিয়েছেন বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোস।

নাম প্রকাশে অনিচ্ছুক বিটিআরসির অপর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জাইনেয়েছন, যেহেতু নিলামে কোনো বিদেশি অপারেটর অংশ নিচ্ছে না, তাই ওই অপারেটরের জন্য বরাদ্দ করা তরঙ্গ দিতে লাইসেন্সের সংখ্যা পরে বাড়ানো হতে পারে।

প্রসঙ্গত, গত ১২ আগস্ট তৃতীয় প্রজন্মের (থ্রিজি) মোবাইল প্রযুক্তি সেবার তরঙ্গ নিলামে অংশ নেয়ার জন্য বিটিআরসি কার্যালয়ে আবেদন জমা দেয় বেসরকারি পাঁচ অপারেটর। আগামী ৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে থ্রিজির নিলাম।

এর আগে চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি থ্রিজির বাণিজ্যিক সেবাদানে আগ্রহী প্রতিষ্ঠানের কাছে প্রস্তাবনাসহ আবেদন চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে বিটিআরসি। একই সঙ্গে থ্রিজি সেবাদানে চূড়ান্ত লাইসেন্সিং নীতিমালাও প্রকাশ করে কমিশন।

নীতিমালার সঙ্গে থ্রিজি নিলাম আয়োজনে একটি রোডম্যাপও প্রকাশ করা হয়। নিলামে অংশগ্রহণ করতে প্রতি মেগাহার্টজ তরঙ্গের ভিত্তিমূল্য ধরা হয় দুই কোটি ডলার। পাঁচ মেগাহার্টজ করে মোট আটটি ব্লকে অনুষ্ঠিত হবে থ্রিজির নিলাম।

দুই হাজার ১১০ মেগাহার্টজ থেকে দুই হাজার ১৬০ মেগাহার্টজের মধ্যে থ্রিজির তরঙ্গ বরাদ্দ দেয়া হবে। মোট পাঁচ প্রতিষ্ঠানকে দেয়া হবে থ্রিজি সেবাদানের লাইসেন্স।

লাইসেন্সিং নীতিমালা অনুযায়ী, নিলামে বিজয়ী প্রতিষ্ঠানকে মোট তরঙ্গ ফির ৬০ শতাংশ ৩০ কার্যদিবসের মধ্যে জমা দিতে হবে। বাকি ৪০ শতাংশ দিতে হবে পরবর্তী ১৮০ কার্যদিবসের মধ্যে।
আগামী ১৫ বছরের জন্য দেয়া হবে এ লাইসেন্স। পরবর্তী সময়ে প্রতি পাঁচ বছরের জন্য লাইসেন্স নবায়নের সুযোগ রাখা হয়েছে নীতিমালায়।

ঢাকা জার্নাল, আগস্ট ১৫, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.