আফগানিস্তানে ভারী তুষারপাত, নিহত ১৫

মার্চ ২, ২০২৪

আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে ভারী তুষারপাত হয়েছে। তিন দিনের টানা তুষারপাতে ১৫ জন নিহত হয়েছেন। পশু-পাখি ও মানুষের ওপর ব্যাপক প্রভাব পড়েছে। ভারতীয় বার্তা সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল এ খবর জানিয়েছে।

আফগানিস্তানের সংবাদমাধ্যম টোলো জানিয়েছে, তিন দিনের ধারাবাহিক তুষারপাতে ১৫ জন নিহতের পাশাপাশি আহত হয়েছেন অন্তত ৩০ জন। স্বাভাবিক জীবনযাপনে ব্যাপক প্রভাব ফেলেছে তুষারপাত। বিভিন্ন পশু-পাখিরও জীবন ধারণ করা মুশকিল হয়ে পড়েছে।

তুষারপাতের ভয়াবহতা উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, বলখ ও ফারিয়াব প্রদেশের প্রায় ১০ হাজার প্রাণী মৃত্যুর ঝুঁকিতে রয়েছে।

তুষারপাতের প্রভাব তুলে ধরে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের পার্বত্য প্রদেশ সার-ই পোলের বাসিন্দা আব্দুল ইয়াদির বলেন, খুব তুষার পড়ছে। জীবন নাশের আশঙ্কায় রয়েছেন সবাই। প্রায় সব রাস্তাই বরফে ঢেকে গেছে। স্বাভাবিকভাবে চলাফেরা করা যাচ্ছে না।

তুষারপাতের সংকট মোকাবিলায় একটি কমিটি গঠন করেছে তালেবান সরকার। ক্ষয়ক্ষতি চিহ্নিত করবে তারা। ইতোমধ্যে বলখ, জাওজান, বাদঘিস, ফারিয়াব ও হেরাত প্রদেশে ক্ষতিগ্রস্তদের জন্য সাত কোটি ৫৭ লাখ ৮৫ হাজার টাকা সহায়তা ঘোষণা করেছে সরকার।

কৃষি, সেচ ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে তালেবান-নিযুক্ত মুখপাত্র মিসবাহউদ্দিন মুস্তাইন বলেন, ক্ষতিগ্রস্তদের খাদ্য ও পশুখাদ্য বিতরণ করছে কমিটি। তাছাড়া ভারী তুষারপাতের পরে আটকে পড়াদের উদ্ধারে কাজ করা হচ্ছে।