জালিয়াতি করে শিক্ষক নিয়োগ, তথ্য গোপন করে এমপিও

ফেব্রুয়ারি ২৭, ২০২৪

রাজশাহীর দুর্গাপুর উপজেলার আলীপুর মডেল কলেজের অর্থনীতি বিষয়ের শিক্ষকের নিয়োগ ছিল অবৈধ। এর মধ্যে অর্থনীতি বিষয়ের প্রভাষক মো. জামাল উদ্দিনকে নিয়োগ দেওয়া হয়েছে জালিয়াতি করে।

সম্প্রতি দুর্গাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কাছে দুর্গাপুরের পচামাড়িয়া ডিগ্রি কলেজের অধ্যক্ষের পাঠানো প্রতিবেদন এবং সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

মাধ্যমিক শিক্ষা অফিসারের কাছে প্রতিবেদন দাখিলকারী পচামাড়িয়া কলেজের অধ্যক্ষ বলেন, অর্থনীতি বিষয়ের প্রভাষক মো. জামাল উদ্দিনকে নিয়োগ দেওয়া হয় ২০০৩ সালের ৭ ফেব্রুয়ারি। নিয়োগ কমিটিতে বিষয় বিশেষজ্ঞ হিসেবে দেখানো হয়েছে পচামাড়িয়া কলেজের অর্থনীতি বিষয়ের প্রভাষক স্বপন কুমার সাহাকে। অথচ পচামাড়িয়া কলেজে অর্থনীতি বিভাগে প্রভাষক স্বপন কুমার সাহা নামে আগেও কোনো প্রভাষক ছিলো না এখনও নেই। তবে অর্থনীতি বিভাগে স্বপন কুমার নিয়োগী নামে একজন প্রভাষক থাকলেও ২০০৩ সালের ৭ ফ্রেব্রুয়ারি নিয়োগ নির্বাচনী বোর্ডে তিনি উপস্থিত ছিলেন না।

অভিযোগ রয়েছে লাখ লাখ টাকা দিয়ে অবৈধভাবে এসব শিক্ষকদের নিয়োগ দিয়েছে কলেজটির ওই সময়ের গভর্নিং বডি ও অধ্যক্ষ। অবৈধভাবে টাকার বিনিময়ে নিয়োগ নেওয়ার পর এই তিন শিক্ষক টাকার বিনিময়ে ২০২০ সালে এমপিওভুক্ত হয়েছেন তথ্য গোপন করে।

তবে জালিয়াতির মাধ্যমে নিয়োগ পাওয়া অর্থনীতি বিষয়ের প্রভাষক মো. জামাল উদ্দিন বলেন, আমরা নিয়োগপ্রার্থী আমাদের একেবারেই কিছুই করার এখতিয়ার থাকে না। নিয়োগ কমিটিতে বিষয় বিশেষজ্ঞ কর্তৃপক্ষই রেখে ছিল। দায়-দায়িত্ব কর্তৃপক্ষের।

অবৈধ নিয়োগের বিষয়ে জানতে চাইলে কলেজের বর্তমান অধ্যক্ষ সাইফুল ইসলাম বলেন, এসব শিক্ষকদের নিয়োগ দেওয়ার সময় আমি অধ্যক্ষ হিসেবে যোগদান করিনি। আর সে কারণে এ বিষয়ে আমি কিছু জানি না। যেহেতু অভিযোগ উঠেছে তাই বিষয়টি খতিয়ে দেখা হবে।