পরীক্ষার সময় মাইক বাজিয়ে অনুষ্ঠান না করার আহ্বান শিক্ষামন্ত্রীর

ফেব্রুয়ারি ১৬, ২০২৪

এসএসসি পরীক্ষার সময় সারারাত উচ্চ শব্দে মাইক বাজিয়ে ওয়াজ মাহফিল বা সাউন্ডবক্স বাজিয়ে ডিজে পার্টি করা থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এসএসসি ও সমমান পরীক্ষা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের জবাবে এ অনুরোধ জানান তিনি।

এসএসসি পরীক্ষার সময় সারা রাত মাইক বাজিয়ে ওয়াজ মাহফিল করা হচ্ছে– এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার সময় এ ধরনের অনুষ্ঠান অমানবিক। অন্য সময়ও অমানবিক। সারা রাত মাইক বাজানো সমীচীন নয়। তাই আমরা ধর্মীয় নেতারা তারা আছেন, অন্য ধর্মের বিশেষজ্ঞ যারা আছেন, এই সংস্কৃতি থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। সারা রাত মাইক বাজালে পূর্ণ বেশি হবে এই ধারণা থাকা সঠিক নয়। রোগী আছে, যারা পরীক্ষার্থী আছে তাদের সবার জন্যই একটি ক্ষতিকর।

মন্ত্রী আরও বলেন, ডিজে পার্টিতে সাউন্ডবক্স বাজানো হচ্ছে, সারা রাত চলছে। সার্বিকভাবে একটি বর্জন করা উচিত। সাংস্কৃতিক অনুষ্ঠান আমাদের জীবনের একটি অংশ, তরুণরা করতে পারেন। কিন্তু পরীক্ষার সময় যাতে না করে। ধর্মীয় অনুষ্ঠান করা আমাদের ধর্মীয় দায়িত্ব, তবে সেটা নির্দিষ্ট সময় পরও মানুষের ঘুমের ব্যাঘাত না ঘটিয়ে না করার জন্য আবারও অনুরোধ জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোলায়মান খান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, শিক্ষা বোর্ড সমন্বয় সব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারসহ সংশ্লিষ্টরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।