নাইক্ষ্যংছড়ির ৫ প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

ফেব্রুয়ারি ৫, ২০২৪

বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত এলাকায় চলমান অস্থিরতার কারণে শিক্ষক ও শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের সীমান্তবর্তী ৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। পুনরাদেশ না দেওয়া পর্যন্ত স্কুলগুলো বন্ধ থাকবে।

সোমবার (৫ ফ্রেব্রুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব আক্তারুন্নাহারের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বন্ধ ঘোষিত বিদ্যালয়গুলো হচ্ছে— বাইশপারি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভাজবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিমকুল তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দক্ষিণ ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয়।

স্থানীয় পরিস্থিতির উন্নতি হলে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, বান্দরবান জেলার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে এসব বিদ্যালয় পুনরায় পাঠদান করাসহ খোলার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তের ওপারে মিয়ানমার অভ্যন্তরে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিজিপির সঙ্গে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর তীব্র লড়াই চলছে। এর জেরে দেশটির ৯৫ জন সীমান্তরক্ষী রবিবার (৪ ফেব্রুয়ারি) রাতে ও সোমবার (৫ ফেব্রুয়ারি) সকালে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

এছাড়া বান্দরবানের নাইক্ষ‌্যংছ‌ড়ির তুমব্রু সীমা‌ন্তের জলপাইতলী এলাকায় মি‌য়ানমা‌র থেকে ছোড়া গোলার আঘা‌তে ২ জন নিহত হ‌য়ে‌ছেন। নিহত দুই জনের মধ্যে একজন বাংলাদেশি নারী, অপর জন রোহিঙ্গা পুরুষ। সোমবার দুপুর ২টার দি‌কে এ ঘটনা ঘ‌টে।