শিখনকালীন মূল্যায়ন নির্দেশিকা প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে

জানুয়ারি ৩১, ২০২৪

বিষয়ভিত্তিক মূল্যায়ন টুলস ব্যবহার করে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম পরিচালনার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। এ লক্ষ্যে পারদর্শিতার নির্দেশকগুলো (পিআই) পরিমার্জন করে নতুন করে মূল্যায়ন নির্দেশিকা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে।

বুধবার (৩১ জানুয়ারি) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর থেকে এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের নির্দেশনায় জানানো হয়, নতুন কারিকুলাম যথাযথভাবে বাস্তবায়নের লক্ষ্যে শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম পরিচালনার জন্য ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য আগের পারদর্শিতার নির্দেশকগুলোর (পিআই) পরিমার্জন করে নতুন করে প্রণয়ন করা হয়েছে। এছাড়া অষ্টম ও নবম শ্রেণির জন্য পিআই প্রণয়ন করে শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক শিখনকালীন মূল্যায়ন টুলস ও নির্দেশনা প্রস্তুত করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

এনসিটিবির প্রস্তুত করা বিষয়ভিত্তিক মূল্যায়ন টুলস ও নির্দেশনা অনুসরণ করে ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম পরিচালনার জন্য অনুরোধ জানিয়েছে অধিদফতর।

বিদ্যালয়ে পাঠানো বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকায় শিক্ষার্থীদের শিখনকালীন মূল্যায়ন কীভাবে করা হবে, তার বিস্তারিত তুলে ধরা হয়েছে।