বেসরকারি শিক্ষকদের উৎসব ভাতা বাড়াতে চান শিক্ষামন্ত্রী

জানুয়ারি ৩০, ২০২৪

দেশের এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ ও মাদ্রাসা) শিক্ষকদের উৎসব ভাতা বাড়ানোর উদ্যোগ নিচ্ছেন শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান নওফেল। সোমবার (২৯ জানুয়ারি) ‘স্বাধীনতা মাদ্রাসা শিক্ষক পরিষদ’ নেতাদের সঙ্গে এক মতবিনিময় সভায় শিক্ষকদের উৎসব ভাতা বাড়ানোর উদ্যোগের কথা জানান তিনি।

প্রসঙ্গত, এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকদের উৎসব ভাতার মাত্র ২৫ শতাংশ দেয় সরকার। এই ভাতা বাড়াতে দীর্ঘদিন থেকে দাবি জানিয়ে আসছে বেসরকারি শিক্ষক সংগঠনগুলো।

সোমবারের বৈঠকে বেসরকারি শিক্ষকদের উৎসব ভাতা বাড়ানোর দাবির পরিপ্রেক্ষিতে শিক্ষামন্ত্রী বলেন, ‘উৎসব ভাতা নিয়ে আমি নিজে থেকেই অর্থ মন্ত্রণালয়ে যাবো, যাতে তা নিশ্চিত করতে পারি। অর্থের ব্যাপারে অর্থ মন্ত্রণালয় সব সিদ্ধান্ত নেয়। সেখানে গেলে কতটুকু অর্থ লাগবে সে পরিমাণটুকু আমরা পাবো। তাই এখনই আমার পক্ষ থেকে প্রতিশ্রুতি দিতে পারছি না। এখনই যদি প্রতিশ্রুতি দেই, তাহলে সেটা হবে বিভ্রান্তি ও প্রতারণামূলক। আমি অঙ্গীকার করতে চাই—শিক্ষকদের এই বিষয়টা আমি সরকারের যথাযথ পর্যায়ে আলোচনা করবো।’

প্রধানমন্ত্রী দেশে মাদ্রাসা শিক্ষার প্রসার করেছেন উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘দীনি শিক্ষা প্রসারে জাতির পিতার পর সবচেয়ে বেশি অবদান রেখেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেটা সাধারণ শিক্ষার মাধ্যমে হোক অথবা মাদ্রাসার মাধ্যমে হোক। সমাজের সবাইকে এটা বলতে (স্বীকার করতে) হবে। আমরা প্রায়ই বলি, ১৮শ’ মাদ্রাসা ভবন নির্মাণ করে দিয়েছেন কে? বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা। শত শত কোটি টাকা ব্যয়ে আরবি বিশ্ববিদ্যালয় করেছেন তিনি।’

সভায় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আব্দুর রশিদ, মাদ্রাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক হাবিবুর রহমান, শিক্ষক নেতা শাহজাহান আলম সাজুসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।