পরীক্ষা ও মূল্যায়ন পদ্ধতি সহজবোধ্য করতে নির্দেশনা শিক্ষামন্ত্রীর

জানুয়ারি ২৫, ২০২৪

শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য পরীক্ষা ও মূল্যায়ন পদ্ধতি সহজবোধ্য করতে বিস্তারিত খতিয়ে দেখার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। খতিয়ে দেখে নীতিনির্ধারণী পর্যায়ে সুপারিশের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে প্রয়োজনীয় নির্দেশনাও দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) পরীক্ষা ও মূল্যায়নের সঙ্গে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সঙ্গে এক মতবিনিময় শেষে সংশ্লিষ্টদের এই আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

রাজধানীর মতিঝিলে এনসিটিবি ভবনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআর এর অধ্যাপক ড. তারিক আহসানসহ সংশ্লিষ্ট বিশেজ্ঞরা।

অনুষ্ঠানে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে নতুন কারিকুলামের মূল্যায়ন পদ্ধতিতে ধারাবাহিক মূল্যায়ন, ষাণ্মাসিক ও বার্ষিক পরীক্ষার বিষয় নিয়ে আলোচনা করেন মন্ত্রী। শিক্ষাবর্ষের প্রথম মাস জানুয়ারি এবং ফেব্রুয়ারি পর্যন্ত সৃষ্টি হওয়া অভিজ্ঞতা, তথ্য ও উপাত্ত পর্যালোচনা করে, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য মূল্যায়ন সহজবোধ্য করার অনুরোধ জানানো হয় বৈঠকে। মূল্যায়ন পদ্ধতি আরও বিস্তারিত খতিয়ে দেখে, নীতিনির্ধারণী পর্যায়ে সুপারিশের জন্য এনসিটিবিকে নির্দেশনা দেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।