শিগগিরই দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা

জানুয়ারি ২৩, ২০২৪

দেশের দারিদ্র্যপীড়িত এলাকায় প্রাথমিকের ৩৫ লাখ শিক্ষার্থীকে পুষ্টিকর খাবার দেওয়া হবে। বিদ্যালয় চলাকালে (সপ্তাহে পাঁচ দিন) ‘স্কুল ফিডিং’ কর্মসূচির আওতায় এ খাবার দেওয়া হবে শিক্ষার্থীদের। আগামী এক মাসের মধ্যে এই কর্মসূচি বাস্তবায়ন শুরু হতে পারে।

জানতে চাইলে ‘দারিদ্র্যপীড়িত এলাকায় স্কুল ফিডিং প্রকল্পে’র প্রকল্প পরিচালক এস এম আনছারুজ্জামান বলেন, খুব শিগগিরই একটি বৈঠক অনুষ্ঠিত হবে। আশা করছি আগামী এক মাসের মধ্যে কর্মসূচি বাস্তবায়ন শুরু করতে পারবো।

স্কুল ফিডিং কর্মসূচির প্রকল্প সূত্রে জানা গেছে, প্রাথমিক পর্যায়ে দেশের ১৫০টি উপজেলার দারিদ্র্যপীড়িত এলাকার ১৮ থেকে ১৯ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এ কর্মসূচি বাস্তবায়ন করবে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

দুপুরে টিফিনের সময় শিক্ষার্থীদের মাঝে এসব খাবার বিতরণ করা হবে। শিক্ষার্থীদের পুষ্টিপূরণ, শিক্ষার্থী ঝরে পড়া রোধ ও মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে এ সিদ্ধান্ত নিয়েছে সরকার।

প্রকল্পটি চূড়ান্তভাবে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের জন্য শিগগিরই উপস্থাপন করা হবে। একনেকে পাস হওয়ার পর কর্মসূচি বাস্তবায়ন শুরু হবে।