শিক্ষকদের ৬ শতাধিক এমপিও ফাইল আটকে রেখেছেন রাজশাহীর উপপরিচালক

জানুয়ারি ৬, ২০২৪

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের রাজশাহী অঞ্চলের ৬০০’র বেশি এমপিও ফাইল আকটে রেখেছেন উপপরিচালক (ডিডি) ড. মো. আলমগীর কবীর। এসব ফাইলের মধ্যে রয়েছে নতুন এমপিও ফাইল রয়েছে ২ শতাধিক।

শিক্ষক ও সংশ্লিষ্টদের অভিযোগে জানা গেছে, নতুন এমপিও ছাড়ের জন্য প্রায় পৌনে ৩শ’ (২৭৬টি) রয়েছে উপপরিচালক (ডিডি) ড. মো. আলমগীর কবীরের কাছে। এর মধ্যে ডজন খানেক ফাইল ছাড় করে পরিচালককে দিয়েছেন বাকি সব ফাইল আটকে রেখেছন ১০ জানুয়ারির পর ছাড় করার জন্য। অথচ আগামী ১০ ডিসেম্বরের মধ্যে পরিচালক অফিস থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অফিস বরাবর ফাইল ছাড়ার নির্দেশনা রয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে এমপিও ছাড় করা না হলে মার্চ আসের আগে শিক্ষকরা বেতন পাবেন না।

এদিকে এরিয়ার এমপিও ফাইল আটকে রেখেছেন ৪০০ শতাধিক। এর মধ্যে ডজন খানেক ডজনখানে ফাইল ছাড়লেও সব ফাইল আটকে রেখেছেন। বিগত সময়ে রাজশাহী অফিসে ফাইল আটকে রেখে শিক্ষকদের কাছ থেকে আর্থিক সুবিধা নেওয়ায় আগের পরিচালক এবং সহকারী পরিচালককের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিলো শিক্ষা মন্ত্রণালয়।

ভুক্তভোগীরা জানান, আগামী ১১ জানুয়ারি বর্তমান পরিচালক অধ্যাপক মো. মাহবুবুর রহমান শাহ্ অবসরে যাবেন। তার অবসরোত্তর ছুটির পর নতুন পরিচালক নিয়োগ না হওয়া পর্যন্ত ভারপ্রাপ্ত দায়িত্বে থাকেবেন উপপরিচালক (ডিডি) ড. মো. আলমগীর কবীর। ওই সময় তিনি নিজ ক্ষমতা খাটিয়ে শিক্ষকদের সঙ্গে রফা করবেন। সে কারণে ৬০০ শতাধিক ফাইল আটকে রেছেন তিনি।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের রাজশাহী অঞ্চলের পরিচালক প্রফেসর মোঃ মাহবুবুর রহমান শাহ্ বলেন,আমার কাছে কোন ফাইল আটকে থাকে না।কেউ ফাইল আটকে রাখলে তা দায় দায়িত্ব তাকেই নিতে হবে।