‘ভুলের দায় আমার, সাফল্য আপনাদের’

ডিসেম্বর ২৭, ২০২৩

দেশবাসীকে সাফল্যের কৃতিত্ব দিয়ে আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিগত ১৫ বছরে সরকার পরিচালনার পথপরিক্রমায় যদি ভুলত্রুটি হয়ে থাকে, তার দায়ভার আমি নিচ্ছি। সাফল্যের কৃতিত্ব আপনাদের, দেশের মানুষের, বাংলাদেশের জনগণের। আমি বাংলাদেশের জনগণকেই সেই কৃতিত্ব দিচ্ছি।

বুধবার (২৭ ডিসেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে দলের ইশতেহার ঘোষণা করার সময় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, আমাদের ভুলত্রুটিগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আমরা কথা দিচ্ছি, অতীতের ভুলভ্রান্তি থেকে শিক্ষা নিয়ে দেশবাসী আপনাদের প্রত্যাশা অনুযায়ী ভবিষ্যৎ কর্মকাণ্ড পরিচালনা করবো।

জীবনে চাওয়া-পাওয়ার কিছু নেই জানিয়ে শেখ হাসিনা বলেন, মা-বাবা, ভাই-বোন সব হারিয়েছি। স্বজনহারা বেদনা নিয়ে পথে নেমেছি শুধু আমার বাবা জাতির পিতা বঙ্গবন্ধুর যে স্বপ্নের বাংলাদেশ ছিল, তিনি সেটা সম্পন্ন করে যেতে পারেননি, সেই কাজগুলো সম্পন্ন করাই আমার লক্ষ্য। আমি বাংলাদেশের জনগণের সেবক হিসেবে কাজ করবো। এর মাধ্যমেই আমার বাবার স্বপ্নগুলো পূরণ করবো।

আওয়ামী লীগ সফলভাবে দেশ পরিচালনা করছে উল্লেখ করে দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গত ১৫ বছরে বাংলাদেশের রূপান্তর ঘটেছে। আজকের বাংলাদেশ দারিদ্র্যক্লিষ্ট ও অর্থনৈতিকভাবে ভঙ্গুর বাংলাদেশ নয়, আজকের বাংলাদেশ বদলে যাওয়া বাংলাদেশ। সম্ভাবনার হাতছানি দেওয়া দুর্বার গতিতে এগিয়ে চলা দুরন্ত বাংলাদেশ।

তিনি বলেন, শত বাধাবিপত্তি অতিক্রম করে আওয়ামী লীগ সফলভাবে দেশ পরিচালনা করে আসছে। ছোটখাটো অভিঘাত আমাদের অগ্রযাত্রা বাধাগ্রস্ত করতে পারবে না। করোনা মহামারিসহ নানা অভিঘাত মোকাবিলা করে সেই প্রমাণ আমরা রেখেছি।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের ইতিহাসে গণতান্ত্রিক ব্যবস্থায় ধারাবাহিকভাবে রাষ্ট্র পরিচালনার একটানা ১৫ বছর পূর্ণ হতে চলেছে। পাঁচ বছর মেয়াদি সংসদীয় সরকার ব্যবস্থা স্থিতিশীল থাকায় আমরা বাংলাদেশের অভূতপূর্ব উন্নতি সাধন করতে পেরেছি। বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে।

এর আগে ‘স্মার্ট বাংলাদেশ: উন্নয়ন দৃশ্যমান বাড়বে এবার কর্মসংস্থান’ শিরোনামে আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহার-২০২৪ ঘোষণা শুরু করেন শেখ হাসিনা।

এতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও ইশতেহার প্রণয়ন কমিটির আহ্বায়ক ড. আব্দুর রাজ্জাক বক্তব্য রাখেন। দলের সিনিয়র নেতা, কূটনৈতিক কোরের প্রতিনিধি এবং সমাজের বিশিষ্টজনেরা উপস্থিত রয়েছেন এ সময় উপস্থিত ছিলেন।

ইশতেহারে আওয়ামী লীগ সরকারের টানা তিন মেয়াদের অর্জন এবং আগামী মেয়াদে ক্ষমতায় এলে দেশের উন্নয়নে তাদের কর্মপরিকল্পনা তুলে ধরা হয়েছে। ২০০৯ থেকে ২০২৩ সালের শাসনামলকে ‘উন্নয়ন ও সমৃদ্ধির পথে বিশ্বের বিস্ময় বাংলাদেশ’ বলা হয়েছে।