সিইসির সঙ্গে এসবি প্রধানের বৈঠক

ডিসেম্বর ২, ২০২৩

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক করেছেন পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (এসবি) প্রধান মনিরুল ইসলাম।

শনিবার (০২ ডিসেম্বর) নির্বাচন ভবনে সিইসির সঙ্গে বৈঠক করেন তিনি।

এ সময় নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম ও অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ উপস্থিত ছিলেন। তবে বৈঠকের বিষয়বস্তু নিয়ে তারা কিছু বলতে রাজি হননি।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গোয়েন্দা সংস্থা, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর প্রধানরা ঘনঘন ইসির সঙ্গে বৈঠক করেছেন। ইসির চাহিদা মোতাবেক তারা বিভিন্ন প্রতিবেদন দাখিল করছেন বলে জানা গেছে।

এ নিয়ে ইসি সচিবও সম্প্রতি জানিয়েছেন, তারা সময় সময় গোয়েন্দা সংস্থাগুলো থেকে মাঠের পরিস্থিতি সম্পর্কে তথ্য নিচ্ছেন।

গত ৭ নভেম্বর সিইসির সঙ্গে পৃথক রুদ্ধদ্বার বৈঠক করেন এসবি প্রধান মনিরুল ইসলাম, প্রতিরক্ষা ডিরেক্টরেট জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্সের (ডিজিএফআই) মহাপরিচালক মেজর জেনারেল হামিদুল হক ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) মহাপরিচালক মেজর জেনারেল টিএম জোবায়ের।

এছাড়া বিভিন্ন সময় পুলিশ প্রধান, জননিরাপত্তা বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সঙ্গেও বৈঠক করেছেন সিইসি।

ইসির অতিরিক্ত সচিব জানিয়েছেন, মাঠ পর্যায় থেকে তথ্য নিয়ে ইতোমধ্যে সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) বদলির নির্দেশনা দিয়েছে কমিশন।

এবারের সংসদ নির্বাচনে ২৯টি দল ও স্বতন্ত্র মিলে দুই হাজার ৭১২ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছে। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই চলবে ৪ ডিসেম্বর পর্যন্ত। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।