সিরিয়া ও লেবাননে ইসরায়েলের রকেট হামলা

অক্টোবর ৩০, ২০২৩

সিরিয়া ও লেবাননে সামরিক অবকাঠামোতে রকেট হামলা চালিয়েছে ইসরায়েল। সোমবার (৩০ অক্টোবর) সকালে এই হামলা চালানো হয় বলে জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। এমন সময় এই হামলা চালানো হলো যখন গাজায় চলমান ইসরায়েলি আগ্রাসনের কারণে মধ্যপ্রাচ্যজুড়ে সংঘাত ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, দক্ষিণ-পশ্চিম সিরিয়ার দারা শহরের সেনা ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা করা হয়েছে। এই হামলায় ‘কিছু বস্তুগত ক্ষতি হয়েছে’।

সোমবার (৩০ অক্টোবর) সকালে ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, সিরিয়ায় ও লেবাননে হিজবুল্লাহকে লক্ষ্য করে যুদ্ধ বিমান থেকে রকেট হামলা চালিয়েছে ইসরায়েল। ইসরায়েলের ভূখণ্ড থেকেই এই হামলা চালানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এ হামলার বিষয়ে বিস্তারিত কিছু বলেনি ইসরায়েলি সেনাবাহিনী। আল-জাজিরারও এই হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে পারেনি।

প্রতিবেদনে বলা হয়েছে, হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর সংঘাত চলছে। এর মধ্যেই সিরিয়ায় ও লেবাননে হিজবুল্লাহকে লক্ষ্য করে হামলা করেছে ইসরায়েল। এ দিকে সিরিয়া ও ইরাকে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।

ইসরায়েলের এই কর্মকাণ্ডের জন্য সতর্ক করে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেন, ইসরায়েল হামাসের বিরুদ্ধে যেভাবে যুদ্ধ চালিয়ে যাচ্ছে তাতে মুসলিমরা ফুঁসে উঠলে সামাল দেওয়া যাবে না।