পাকিস্তানে ঈদে মিলাদুন্নবীর জশনে জুলুসে আত্মঘাতী হামলা, নিহত ৫২

সেপ্টেম্বর ২৯, ২০২৩

পাকিস্তানের বেলুচিস্তানে আত্মঘাতী বিস্ফোরণে পুলিশসহ কমপক্ষে ৫২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত দেড় শতাধিক। মাস্তুং জেলার একটি মসজিদের কাছে শুক্রবার দুপুরে বিস্ফোরণটি হয়। জেলা স্বাস্থ্য কর্মকর্তা (ডিএইচও) আব্দুল রাজ্জাক শাহি ডন ডটকমকে হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয় পুলিশ অফিসার জাভেদ লেহরি বলেন, ‘এটি একটি আত্মঘাতী হামলা বলে মনে হচ্ছে। বোমারু পুলিশ ডেপুটি সুপারিনটেনডেন্ট নওয়াজ গিশকোরির গাড়ির কাছে নিজেকে বিস্ফোরণে উড়িয়ে দিয়েছেন।’

বেলুচিস্তানের সরকারি প্রশাসক আতা উল্লাহ জানান, নিহতদের মধ্যে জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা অফিসার মোহাম্মদ নওয়াজ আছেন। আহতদের নিকটস্থ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

বেলুচিস্তানে সন্ত্রাসী হামলার বিষয়টি নিশ্চিত করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এক বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, ঈদে মিলাদুন্নবীর জশনে জুলুসে অংশ নিতে আসা নিরীহ মানুষদের ওপর হামলা হয়েছে। এটি অত্যন্ত জঘন্য কাজ।

এখনো কোনও গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। ধারণা করা হচ্ছে, তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) এই হামলায় জড়িত থাকতে পারে। সংগঠনটি আফগান তালেবানের ঘনিষ্ঠ মিত্র। ২০২১ সালে প্রতিবেশী আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। টিটিপি অবশ্য দায় অস্বীকার করেছে।

সারা বিশ্বের মুসলমানদের পাশাপাশি জনসমাবেশের মাধ্যমে ইসলামের সবশেষ নবী হযরত মোহাম্মদ (সা.) জন্মদিন উদযাপন করা হয় পাকিস্তানেও। যদিও উদযাপনটি বেশিরভাগ ইসলামি সম্প্রদায়ের দ্বারা গৃহীত, তবে গোটা কয়েক সম্প্রদায় এটিকে অযৌক্তিক উদ্ভাবন হিসেবে দেখে।

অতীতেও সশস্ত্র গোষ্ঠীগুলোর বর্বর হামলার লক্ষ্যবস্তু হয়েছে পাকিস্তান। চলতি মাসের শুরুতে বেলুচিস্তানের একই জেলায় বিস্ফোরণে বিশিষ্ট এক ধর্মীয় নেতাসহ অন্তত ১১ জন আহত হন।

এর আগে গেল জুলাইয়ে উত্তর-পশ্চিম খাইবার পাখতুনখাওয়া প্রদেশে একটি ধর্মীয় রাজনৈতিক দলের সমাবেশে আত্মঘাতী বোমা হামলায় ৪০ জনেরও বেশি মানুষ নিহত হয়।