স্টার্টআপের উন্নয়নে জাপানকে বিনিয়োগের আহ্বান

সেপ্টেম্বর ২৭, ২০২৩

মঙ্গলবার (২৬সেপ্টেম্বর) বাংলাদেশে স্টার্টআপে বিনিয়োগের সুযোগ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন জুনাইদ আহমেদ পলক। জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) সহযোগিতায় বাংলাদেশ দূতাবাস, টোকিও, ইউনিডো আইটিপিও টোকিও এবং লিমিটেড যৌথেভাবে এই ওয়েবিনারের আয়োজন করে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার বক্তব্যে বিগত বছরগুলোতে আইটি সেক্টরে বাংলাদেশের ব্যাপক উন্নতির কথা তুলে ধরেন। তিনি বাংলাদেশের উদীয়মান স্টার্টআপ খাতের উন্নয়নে সরকারের গৃহীত পরিকল্পনার কথা উল্লেখ করে এ খাতে বিনিয়োগে এগিয়ে আসার জন্য জাপানের বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ স্বাগত বক্তব্যে জাপানি কোম্পানিগুলোকে বাংলাদেশ থেকে আইটি প্রফেশনালদের নিয়োগের অনুরোধ জানান।

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সামি আহমেদ ‘বাংলাদেশে স্টার্টআপে বিনিয়োগের সুযোগ’ বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। তিনি বাংলাদেশে স্টার্টআপে বিনিয়োগের ক্ষেত্রে দেওয়া সুযোগ-সুবিধা ও এ খাতের সম্ভাবনার কথা তুলে ধরেন। দুটি বাংলাদেশি স্টার্টআপ-হিসাব (ফিনটেক) ও শেয়ারট্রিপ (ট্রাভেলটেক) তাদের কার্যক্রম তুলে ধরে।

এ সময় জাপানি কোম্পানি সাইফার কোর কোং লিমিটেডের স্বত্বাধিকারী মতোইউকি অদাচি বাংলাদেশে বিনিয়োগের অভিজ্ঞতা তুলে ধরেন।

জেট্রোর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি অ্যান্ডো জাপানি কোম্পানির জন্য বাংলাদেশে বিনিয়োগের সুযোগ বিষয়ে উপস্থাপনা করেন। অন্যান্যদের মধ্যে ইউনিডো আইটিপিওর প্রধান ফুমিও আদাচি বক্তব্য রাখেন।

বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (কমার্স) ড. আরিফুল হক বাংলাদেশ দূতাবাস কর্তৃক জাপানি বিনিয়োগকারীদের সহায়তার কথা উল্লেখ করেন।

ওয়েবিনারে বাংলাদেশ ও জাপানের ২০০ জন অংশ নেন।