জি-২০ সম্মেলন, মধ্যপ্রাচ্য থেকে ভারত পর্যন্ত চলবে ট্রেন, চুক্তির আশা

সেপ্টেম্বর ৮, ২০২৩

মধ্যপ্রাচ্য এবং ভারতকে সংযুক্ত করবে এমন একটি রেল চুক্তির আশা করছে যুক্তরাষ্ট্র, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং ভারত। জি-২০ সম্মেলনে শনিবার চুক্তিটি ঘোষণা করা হবে বলে ধারণা করা হচ্ছে। সংশ্লিষ্ট দুটি সূত্রের বরাতে বৃহস্পতিবার এ খবর দিয়েছে মার্কিন সংবাদমাধ্যম অ্যাক্সিওস।

প্রতিবেদনে বলা হয়, প্রকল্পটি রেলওয়ে নেটওয়ার্কের মাধ্যমে লেভান্ট অঞ্চল এবং উপসাগরীয় আরব দেশগুলোকে সংযুক্ত করবে। পাশাপাশি এটি এই অঞ্চলের বন্দরগুলো থেকে শিপিং লেনের মাধ্যমে ভারতের সঙ্গেও সংযুক্ত হবে।

বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ নেওয়া চীনের আধিপত্য মধ্যপ্রাচ্যে বাড়ছেই। মার্চে আঞ্চলিক পরাশক্তি সৌদি আরব এবং ইরানের মধ্যে একটি চুক্তির মধ্যস্থতা করে বেইজিং।

বেল্ট অ্যান্ড রোড উদ্যোগটি মূলত দুই হাজার বছর আগে চীনের জিয়ান প্রদেশ থেকে ভূমধ্যসাগর পর্যন্ত যে বাণিজ্যিক পথ গড়ে উঠেছিল, তার আধুনিকতম সংস্করণ।

এদিকে জি-২০ সম্মেলনে যোগ দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিডেন ভারতের উদ্দেশ্যে রওনা হয়েছেন। তবে এতে অংশ নিচ্ছেন না চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ এবং জলবায়ু সংকট মোকাবিলায় কীভাবে উদীয়মান দেশগুলোকে সহায়তা করা যায়, সে বিষয়ে গভীর মতবিরোধ নয়াদিল্লিতে দু’দিনের বৈঠকের চুক্তিগুলোকে বাধাগ্রস্ত করবে বলে ধারণা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সূত্র: অ্যাক্সিওস