ছাত্রলীগের উদ্দেশ্যে একগুচ্ছ নির্দেশনা প্রধানমন্ত্রীর

সেপ্টেম্বর ১, ২০২৩

বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের উন্নয়নে সার্বজনীন পেনশন স্কিম নিয়ে অপপ্রচার রোধ, বৃক্ষরোপণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালাতে হবে ছাত্রলীগের নেতাকর্মীদের।

শুক্রবার (১ সেপ্টেম্বর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের সর্ববৃহৎ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সারাদেশ থেকে আসা নেতাকর্মীদের উদ্দেশ্যে একগুচ্ছ নির্দেশনা দিয়েছেন শেখ হাসিনা।

ছাত্রলীগের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকারি কর্মজীবীরা পায়, এজন্য সাধারণ মানুষের জন্য সার্বজনীন পেনশন দিয়েছি। কিন্তু কেউ কেউ অপপ্রচার চালাচ্ছে যে, এটি আমাদের নির্বাচনী ফান্ড। মানুষের ভালোর জন্যে কাজ করি আর এরা সেটা নিয়ে বিভ্রান্তি সৃষ্টি করে। আমি ছাত্রলীগকে দায়িত্ব দেব, পেনশন স্কিমে সরকারি কর্মজীবীর বাইরে নিজের পরিবার, আত্মীয়স্বজনকে উদ্বুদ্ধ করতে হবে।

ছাত্রলীগের প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, তোমাদের বলেছিলাম ধান কাটতে, তোমরা ধান কেটেছ। তোমরা যে প্রতিষ্ঠানে পড়াশোনা করেছ, সেগুলো পরিষ্কার পরিচ্ছন্ন রাখবে, নিজেরা করবে, অন্যকে শেখাবে।

অনাবাদি জমি চাষ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, নিজের গ্রামের বাড়িতে কোনো জমি যেন অনাবাদি না থাকে। যাদের জমি অনাবাদি, তাদেরকে উৎসাহ দেবে যেন জমি চাষ করে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধে স্যাংশন- কাউন্টার স্যাংশনে সারা বিশ্বে মুদ্রাস্ফীতি হচ্ছে। প্রত্যেকে গ্রামে গ্রামে যদি উৎপাদন করি, তাহলে খাদ্যের জন্যে হাত পাততে হবে না। আমাদের স্বাধীনতার পরে ১৯৭৪ সালে নগদ অর্থ দিয়ে কেনা খাদ্যশস্য দেশে আসতে না দিয়ে কৃত্রিম দুর্ভিক্ষ সৃষ্টি করেছিল। এরপর থেকে খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে কাজ শুরু করি।

বৃক্ষরোপণে ছাত্রলীগের কর্মীদের আহ্বান জানিয়ে তিনি বলেন, পরিবেশ রক্ষার জন্যে বৃক্ষরোপণ করবে, উপকূলীয় অঞ্চলের যারা তাদের এ কাজ বেশি করে করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান, কর্মস্থল সব জায়গায় গাছ লাগাতে হবে।

ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেনের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান।