কলা গাছের তন্তু থেকে তৈরি শাড়ি রফতানির নির্দেশনা প্রধানমন্ত্রী

জুলাই ১৭, ২০২৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আজ সোমবার (১৭ জুলাই) কলা গাছ থেকে তৈরি শাড়ি উপহার দেওয়া হয়। বান্দরবানের জেলা প্রশাসক ইয়াসমিন পারভীন তিবরিজি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিসভা কক্ষে কলা গাছের ফাইবার (তন্তু) থেকে তৈরি তিনটি শাড়ি ও দুটি গহনার বাক্স হস্তান্তর করেন সরকারপ্রধানের কাছে। এই শাড়ি তৈরির বিষয়টিকে সফলতা হিসেবে উল্লেখ করে সারা দেশে মানুষকে কলা গাছ লাগাতে উৎসাহ দিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি এর থেকে আরও শাড়ি বানিয়ে রফতানির নির্দেশনা দিয়েছেন তিনি।

মন্ত্রিপরিষদের বৈঠক শেষে বিকালে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি আরও জানান, ডেঙ্গু পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী স্বাস্থ্য বিভাগের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন এবং সার্বিক অবস্থা মনিটরিং করছেন।

উল্লেখ্য, দেশের ইতিহাসে প্রথমবারের মতো মৌলভীবাজার জেলার তাঁত ডিজাইনার রাধাবতী দেবী কলা গাছের তন্তু (আঁশ) থেকে মণিপুরী ডিজাইনের শাড়ি তৈরি করেছেন। অন্যদিকে অঞ্জলি দেবী ও দত্ত সিং প্রধানমন্ত্রীকে উপহার দেওয়া তিনটি শাড়ি তৈরি করেছেন।

এছাড়া পাহাড়ি এলাকায় আবাসিক আশ্রয়কেন্দ্রের বিশেষ ‘মাচাং হাউজ’-এর মডেল, জেলা ব্র্যান্ড ক্যালেন্ডার ও ব্র্যান্ড বুকও প্রধানমন্ত্রীর কাছে তুলে দেন বান্দরবানের জেলা প্রশাসক।