এবার অনশনে যাচ্ছেন পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট চিকিৎসকরা

জুলাই ৮, ২০২৩

ভাতা বৃদ্ধির দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি কর্মসূচিতে গিয়েছেন পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকরা। ‘পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশন’-এর ব্যানারে রাজধানীর শহীদ মিনার প্রাঙ্গণে শনিবার (৮ জুলাই) বেলা ১১টা থেকে এই কর্মবিরতি পালন করেন চিকিৎসকরা। দাবি আদায়ে এবার কর্মবিরতির পাশাপাশি অনশনের ঘোষণা দিয়েছেন তারা।

রবিবার (৯ জুলাই) সকাল ১০টা থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে অনশন কর্মসূচি পালন করা হবে। বিষয়টি  নিশ্চিত করেছেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. মো. নুরুন্নবী। তিনি বলেন, ‘কালকের মধ্যে দাবি আদায় না হলে আমরা আরও কঠোর কর্মসূচির ঘোষণা দেবো।’

আন্দোলনরত চিকিৎসকরা বলছেন, বর্তমানে ভাতা ২০ হাজার, কিন্তু খরচ এর থেকে কয়েকগুণ বেশি। এই ভাতা আবার প্রতি মাসে না দিয়ে একবারে ছয় মাস পর পর দেওয়া হয়। সারা দেশে সাড়ে ৭ হাজার পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট চিকিৎসক আছেন, যারা এমন ভাতা পান। অর্থের চিন্তায় রোগীদের সময় দিতে পারেন না চিকিৎসকরা।

চিকিৎসকরা জানান, পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি নিতে সময় লাগে পাঁচ বছর। এখানে বেসরকারি প্রশিক্ষণার্থী চিকিৎসকদের ভাতা দেওয়া হয় মাত্র ২০ হাজার টাকা। এর বাইরে বোনাসসহ অন্য কোনও সুবিধা নেই। নেই কোনও ইনক্রিমেন্ট। অথচ মেডিক্যালের বেশিরভাগ সেবাই আমাদের দিতে হচ্ছে।

ভারত, পাকিস্তান থেকে বাংলাদেশে ভাতা অনেক কম উল্লেখ করে চিকিৎসকরা আরও জানান, পার্শ্ববর্তী দেশ ভারতে ৬৭ হাজার ৬৮৩ টাকা, পাকিস্তানে ৩৮ হাজার টাকা ভাতা দেওয়া হয়। আর আমাদের ভাতা ২০ হাজার টাকা, যা বর্তমান বাজার মূল্যের তুলনায় অমানবিক।

এর আগে ডা. মো. নুরু ন্নবী বলেন, ‘বর্তমান বাজার মূল্যের সঙ্গে ভাতার পরিমাণ আসলে জীবন-যাপনের মতো অবস্থা আসলে নাই আমাদের। কারণ আমাদের পরিবার আছে, সব কিছু মিলিয়ে আমরা ভালো নেই। আমরা ভালো না থাকলে রোগীদের ভালো চিকিৎসা কীভাবে দেবো। আমরা এ নিয়ে একাধিকবার আমাদের শিক্ষকদের সঙ্গে কথা বলেছি, কলেজ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি, ঊর্ধ্বতন মহলকে জানিয়েছি। কিন্তু সবাই শুধু নৈতিক সমর্থন দেয় আমাদের দাবির সঙ্গে। আমরা দীর্ঘদিন ধরে আমাদের ভাতা বৃদ্ধির দাবি জানিয়ে আসছি। কিন্তু কেউ কর্ণপাত করেনি। তাই আমরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতিতে যাচ্ছি।’

চিকিৎসকদের দাবি, পোস্ট গ্র্যাজুয়েট প্রশিক্ষণার্থী চিকিৎসকদের ভাতা ২০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকায় উত্তীর্ণ করতে হবে।