জাতীয় গ্রিডে যুক্ত হলো রামপালের দ্বিতীয় ইউনিটের বিদ্যুৎ

জুন ২৮, ২০২৩

রামপাল বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের বিদ্যুৎ পরীক্ষামূলকভাবে জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। বুধবার (২৮ জুন) বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এ তথ্য জানিয়েছে। পিডিবি জানায়, জাতীয় গ্রিডে পরীক্ষামূলকভাবে যুক্ত হয়েছে রামপালের দ্বিতীয় ইউনিটের বিদ্যুৎ। সকাল ৮টা ৫১ মিনিটে জাতীয় গ্রিডের সঙ্গে সিনক্রোনাইজড হয়েছে ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতার রামপাল বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিট।

বিদ্যুৎকেন্দ্র সূত্রে জানা গেছে, ২০১০ সালে ভারত ও বাংলাদেশ যৌথ উদ্যোগে তাপবিদ্যুৎকেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয়। ২০১২ সালের ২৯ জানুয়ারি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং ভারতের এনটিপিসি লিমিটেডের মধ্যে একটি চুক্তি সই হয়।

চুক্তি অনুযায়ী, বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেড (বিআইএফপিসিএল) নামে কোম্পানি গঠিত হয়। এ কোম্পানির অধীনে ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট (রামপাল) নামে তাপবিদ্যুৎকেন্দ্র নির্মাণ শুরু হয়। রামপাল উপজেলার রাজনগর ও গৌরম্ভা ইউনিয়নের সাপমারী কৈ-গর্দ্দাশকাঠি মৌজায় ১০৩৪ একর জমি অধিগ্রহণ শেষে ১৬ হাজার কোটি টাকা ব্যয়ে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র নির্মাণ শুরু হয়।