জাবি ভর্তি পরীক্ষা, কেন্দ্র থেকে পরীক্ষার্থীদের মোবাইল নিয়ে লাপাত্তা যুবক

জুন ১৮, ২০২৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২২-২৩ সেশনের স্নাতক সম্মান ভর্তি পরীক্ষা চলাকালে কক্ষ থেকে পরীক্ষার্থীদের মোবাইল ফোন নিয়ে লাপাত্তা অজ্ঞাত এক যুবক। রবিবার (১৮ জুন) ‘সি’ ইউনিটের চতুর্থ শিফটের পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ভবনের ১২৯ ও ১৩৫ নং কক্ষে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ‘সি’ ইউনিটের চতুর্থ শিফটের ছাত্রীদের পরীক্ষা শুরুর পর পরীক্ষার্থীদের মোবাইল ফোনগুলো জমা রাখতে বলা হয়। কেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ করা পরীক্ষার্থীরা কাগজে নাম-রোল লিখে কক্ষের টেবিলের ওপর মোবাইল রাখেন। তবে পরীক্ষা শুরুর কিছুক্ষণ পূর্বে ২৫-৩০ বছর বয়স্ক অজ্ঞাত এক যুবক পরীক্ষার্থীদের মোবাইলগুলো তাকে জমা দিতে বলেন। এ সময় পরীক্ষার্থীরা তার কাছে জমা দিলে তিনটি মোবাইল নিয়ে লাপাত্তা হয়ে যায় সে।

মোবাইল হারিয়ে সামিয়া সুলতানা বলেন, ‘ঢাকার শান্তিবাগ থেকে পরীক্ষা দিতে এসেছি। চতুর্থ শিফটে সমাজবিজ্ঞান ভবনের ১২৯ নং কক্ষে আমার সিট পড়ে। পরীক্ষা শুরুর আগে তরুণ বয়সী এক লোক রুমে এসে ফোন জমা দিতে বলে। পরীক্ষা শেষে কেন্দ্রের বাইরে থেকে ফোন নিয়ে যাওয়ার জন্য আশ্বস্ত করে। পরীক্ষা শেষে বাইরে এসে আর তার দেখা পাইনি।’

আরেক ভুক্তভোগী আজমেরী রুমানা বলেন, ‘তার পরনে ছিল সাদা শার্ট ও কালো প্যান্ট। পরিপাটিভাবে আসায় তাকে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা বা কর্মচারী বলেই মনে হয়েছে। তাই বিশ্বাস করে ফোন জমা দিয়েছি।

এ ঘটনায় সুষ্ঠু তদন্তের আশ্বাস দিয়েছেন সমাজবিজ্ঞান অনুষদ কেন্দ্রের সমন্বয়ক সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক মো. আবদুল মাননান। তিনি বলেন, ‘আমরা পরীক্ষার্থীদের মোবাইল নিয়ে আসতে নিষেধ করেছি। মোবাইল নিয়ে প্রবেশ করা উচিত হয়নি। সিসিটিভি ফুটেজ দেখে শনাক্ত করার চেষ্টা করছি। ভুক্তভোগী শিক্ষার্থীদের নাম ও মোবাইল নাম্বার রেকর্ড করে রেখেছি। মোবাইল খুঁজে পেলে তাদের হাতে পৌঁছে দেবো।’