‘যুদ্ধ শেষ করতে হবে’, পুতিনকে আফ্রিকান নেতারা

জুন ১৮, ২০২৩

ইউক্রেনের যুদ্ধ বন্ধ করতে হবে বলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলেছেন সাউথ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। এ জন্য শান্তি উদ্যোগের ১০টি পয়েন্ট তুলে ধরেছেন রামাফোসা। ইউক্রেন যুদ্ধ বন্ধে আফ্রিকান নেতাদের সঙ্গে রাশিয়ার অবস্থান করছেন রামাফোসা। সেন্ট পিটার্সবার্গে শনিবার ১৮ শতকের কনস্টান্টিনোভস্কি প্রাসাদে ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করে আফ্রিকান প্রতিনিধি দলটি।

রামাফোসা বলেন, ‘আমরা খুব স্পষ্ট বার্তা নিয়ে এসেছি। এই যুদ্ধ শেষ করতে হবে। আলোচনা এবং কূটনৈতিক উপায়ে বিরোধের নিষ্পত্তি হওয়া উচিত।’

তিনি বলেন, ‘এই যুদ্ধ আফ্রিকা মহাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে নেতিবাচক প্রভাব ফেলছে।’

তবে সাত আফ্রিকান নেতার তুলে ধরা ১০ পয়েন্টে প্রবল আপত্তি জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট। তার ভাষ্য অনেকগুলো পয়েন্ট যুক্তিহীন।

পুতিন বলেন, ‘গত বছরের ফেব্রুয়ারিতে সশস্ত্র বাহিনীকে সীমান্তে পাঠানোর অনেক আগেই ইউক্রেন এবং পশ্চিমারা সংঘাত শুরু করেছিল। রাশিয়া কখনই ইউক্রেনের সঙ্গে আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেনি।’

সাত সদস্যের আফ্রিকান প্রতিনিধি দলে আছেন মিসর, কঙ্গো প্রজাতন্ত্র, সেনেগাল, জাম্বিয়া, উগান্ডা এবং কমোরোসের নেতারা। প্রতিনিধি দলটি শুক্রবার কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করে।

বৈঠকে জেলেনস্কি সাফ জানিয়ে দিয়েছেন, ইউক্রেনের ভূখণ্ড থেকে রুশ বাহিনীকে প্রত্যাহার করার পরই রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনা সম্ভব।

কমোরোসের প্রেসিডেন্ট আজালি আসুমানি বর্তমানে আফ্রিকান ইউনিয়নের প্রধান। শনিবার তিনি পুতিনকে বলেন, ‘আমরা আপনার কথা শুনতে এসেছি। আপনার মাধ্যমে রাশিয়ান জনগণের কণ্ঠ শুনতে এসেছি। আমরা আপনাকে ইউক্রেনের সঙ্গে আলোচনায় বসতে উৎসাহিত করছি।’

ইউক্রেন ইস্যুতে আফ্রিকান দেশগুলো বিভক্ত হয়ে আছে। কিছু দেশ ইউক্রেনের পাশে রয়েছে; অন্যরা নিরপেক্ষ বা মস্কোর দিকে ঝুঁকছে।

সূত্র: আল জাজিরা