সাংবাদিক নাদিম হত্যা, সারা দেশে সাংবাদিকদের প্রতিবাদ, চেয়ারম্যানের গ্রেফতার দাবি

জুন ১৬, ২০২৩

জামালপুরে সাংবাদিক গোলাম রব্বানী নাদিম হত্যাকাণ্ডে জড়িত সবার গ্রেফতার ও বিচারের দাবি জানিয়েছেন দেশের বিভিন্ন জেলায় কর্মরত সাংবাদিকরা। শুক্রবার (১৬ জুন) দেশের বিভিন্ন জেলায় মানববন্ধন ও প্রতিবাদ সভা করে এ দাবি জানানো হয়।

আজ বেলা ১১টায় জামালপুর শহরের শহীদ হারুন সড়কে অনুষ্ঠিত এক প্রতিবাদ সভা থেকে জড়িতদের গ্রেফতার ও ফাঁসির দাবি করা হয়। জামালপুর অনলাইন জার্নালিস্ট নেটওয়ার্কের আয়োজনে সংগঠনের অস্থায়ী কার্যালয়ে এই প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া বকশীগঞ্জ, জামালপুর ও ইসলামপুরে প্রতিবাদ সভা করে একই দাবি জানান সাংবাদিকরা।

প্রতিবাদ সভা থেকে লাগাতার কর্মসূচির ঘোষণা করেন নেতৃবৃন্দ। এরমধ্যে তিন দিন কালোব্যাজ ধারণ, প্রতিবাদ সমাবেশ, মানববন্ধন ও স্মারকলিপি প্রদান কর্মসূচিও রয়েছে।

 

সেখানে সাংবাদিক নেতারা বলেন, সাংবাদিক হত্যাকাণ্ড এ দেশে খুবই ন্যক্কারজনক একটি ঘটনা। জামালপুরে এই প্রথম কোনও সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হলেন। এ হত্যাকাণ্ডে নেপথ্য মদতদাতা ও অংশ নেওয়া সন্ত্রাসীদের দ্রুত গ্রেফতার করে ফাঁসির দাবি জানান। হত্যাকাণ্ডের ঘটনায় একটি টিভি অনুষ্ঠানে জামালপুরের পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ বলেছেন, হত্যার উদ্দেশ্যে সাংবাদিক নাদিমের ওপর হামলা করা হয়নি। তার এ বক্তব্য ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহার করে সাংবাদিকদের কাছে ক্ষমা চাওয়ার আল্টিমেটাম দেন নেতারা।

একই দাবিতে, আজ সকাল ১০টায় খাগড়াছড়ি কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে। সেখানে সংহতি প্রকাশ করেছে জেলা প্রেস ক্লাব, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন ও টিআইবি-সনাক।

আরও পড়ুন: মাথায় গুরুতর আঘাতের কারণেই সাংবাদিক নাদিমের মৃত্যু: চিকিৎসক

মানববন্ধনে বক্তারা হত্যাকারীদের দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সারা দেশে সাংবাদিকদের হত্যা, মামলা দিয়ে হয়রানি বন্ধে সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর হস্তক্ষেপ কামনা করেছেন তারা। সাংবাদিকদের পেশাগত দায়িত্ব ও জীবনের সুরক্ষায় তারা আলাদা আইন প্রণয়নের দাবি জানান।

বাগেরহাট প্রেস ক্লাবের সামনেও মানববন্ধন করেন জেলায় কর্মরত সাংবাদিকরা। সেখানে সাংবাদিক নেতারা বলনে, সাংবাদিক হত্যা করে পার পাওয়া যাবে না। সাধুরপাড়া ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুর অপকর্ম নিয়ে সংবাদ প্রকাশের জেরে নাদিমকে হত্যা করা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত সবাইকে দ্রুত আইনের আওতায় আনতে হবে।

আরও পড়ুন: সাংবাদিক নাদিম হত্যা: সিসিটিভি ফুটেজ দেখে ৬ জনকে আটক

দিনাজপুর প্রেস ক্লাবের সামনের সড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধনে সাংবাদিকরা বলেন, নাদিমের ওপর পরিকল্পিত হামলা হয়েছে। নৃশংসভাবে হত্যা করা হয়েছে। হামলার পর সিসি ক্যামেরার ফুটেজে দেখা গেছে, যারা হামলা করেছেন তারা চিহ্নিত। বকশীগঞ্জ উপজেলার সাধুরপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুর বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় তাকে হত্যা করা হয়েছে।

এ ছাড়া, মানিকগঞ্জ, শরীয়তপুর, কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন জেলায় নাদিম হত্যার সরব প্রতিবাদ জানান সাংবাদিকরা।

গত বুধবার (১৪ জুন) রাতে জামালপুরের বকশীগঞ্জ বাজারের পাটহাটি এলাকায় সাংবাদিক নাদিমের ওপর হামলার ঘটনা ঘটে। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের ৮ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয় তাকে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বিকাল পৌনে ৩টার দিকে মারা যান তিনি। মাথায় গুরুতর আঘাতের কারণে অতিরিক্ত রক্তক্ষরণে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। আজ বকশীগঞ্জ এন এম উচ্চ বিদ্যালয়ের মাঠে প্রথম ও গোমেরচর গ্রামে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

এই ঘটনায় সিসিটিভি ফুটেজ দেখে ছয় জনকে আটক করা হয়েছে। বৃহস্পতিবার রাতে বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। তারা হলেন গোলাম কিবরিয়া সুমন, মোহাম্মদ তোফাজ্জল হোসেন, আইনাল হক, কফিল উদ্দিন, শহিদ ও ফজলু।