শিক্ষার ডিজিটাল রূপান্তরই আমাদের শেষ উপায়: মোস্তফা জব্বার

মে ২৬, ২০২৩

স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে শিক্ষার ডিজিটাল রূপান্তরই আমাদের শেষ উপায় বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার।

বৃহস্পতিবার (২৫ মে) ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘এম্পাওয়ারিং গার্লস থ্রু এডুকেশন (ইজিই)’ কর্মসূচি নিয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। ভার্চুয়াল মাধ্যমে তিনি অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

গণস্বাক্ষরতা অভিযান, সেভ দ্য চিলড্রেন এবং ফ্রেন্ডশিপ যৌথভাবে মতবিনিময় সভার আয়োজন করে। শিখন অভিজ্ঞতা ও ভবিষ্যৎ দিকনির্দেশনা বিষয়ক এই মতবিনিময় সভা আয়োজনে সহযোগিতা দিয়েছে হেমপেল ফাউন্ডেশন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে. চৌধুরী। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংসদ সদস্য অ্যরোমা দত্ত।

অনুষ্ঠানে মোস্তফা জব্বার বলেন, ‘এ দেশের প্রতিটি স্কুলের প্রতিটি শিশুর হাতে একটি ডিজিটাল যন্ত্র থাকতে হবে। স্মার্ট মানুষ তৈরি করার জন্য প্রত্যেকটি শিক্ষার্থীর হাতে ডিজিটাল ডিভাইস না দিয়ে আমরা কোনোভাবেই স্মার্ট বাংলাদেশ তৈরির লক্ষ্যে পৌঁছাতে পারবো না। আমাদের শিক্ষার্থীদের যদি সুযোগ-সুবিধা দেওয়া হয়, তাহলে বিশ্বের যেকোনও মানদণ্ডকে তারা অতিক্রম করতে পারবে।

এনসিটিবির চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করে মন্ত্রী বলেন, ‘বই বিতরণে প্রতি বছর কত কোটি টাকা খরচ করেন, তার বদলে কনটেন্ট দিয়ে একটি করে ট্যাব শিক্ষার্থীদের হাতে দিতে চেষ্টা করেন, একটি ট্যাব এক বছরে নষ্ট হয়ে যাবে না। তিন চার বছর অন্তত পক্ষে ব্যবহার করতে পারবে। তাতে সরকারের ব্যয় বাড়বে না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম।

আলোচক হিসেবে বক্তব্য রাখেন সেভ দ্য চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর অনো ভান ম্যানেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যামিরেটাস ও এডুকেশন ওয়াচের মুখ্য গবেষক ড. মনজুর আহমেদ, ফ্রেন্ডশিপের সিনিয়র ডিরেক্টর ও শিক্ষা কর্মসূচির প্রধান বিগ্রেডিয়ার জেনারেল (অব.) ইলিয়াস ইফতেখার রসুল, জামালপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মিজানুর রহমান, কুড়িগ্রামের রাজারহাট উপজেলা শিক্ষা অফিসার নজরুল ইসলাম, ঢাকা মোহাম্মদপুর থানা শিক্ষা অফিসার মমতাজ বেগমসহ কুড়িগ্রাম, জামালপুর, ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা।

কর্মসূচির পরিচিতি, অর্জন ও সম্ভাবনা বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেভ দ্য চিলড্রেনের এম্পাওয়ারিং গার্লস থ্রু এডুকেশন (ইজিই) কর্মসূচির প্রকল্প পরিচালক শাহিন ইসলাম এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. হ্যাপী কুমার দাশ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন গণস্বাক্ষরতা অভিযানের উপ-পরিচালক তপন কুমার দাশ।

ওই কর্মসূচির আওতায় কুড়িগ্রাম এবং জামালপুরের ১২০টি বিদ্যালয়ের চতুর্থ ও পঞ্চম শ্রেণির ১২ হাজার ৫৩৬ জন মেয়ে শিক্ষার্থীদের শ্রেণি সময়ের আগে ও পরে ভার্চুয়াল শিখন প্লাটফর্মের মাধ্যমে ই-কন্টেন্ট ব্যবহার করে বাংলা, ইংরেজি এবং গণিত শিক্ষায় সহায়তা দেওয়া হয়।