ইউক্রেনে যুদ্ধ বন্ধে রাশিয়াকে চাপ দিতে চীনকে আহ্বান

মে ২০, ২০২৩

ইউক্রেনে চলা যুদ্ধ বন্ধে বেইজিং-এর কৌশলগত মিত্র মস্কোর ওপর চাপ দিতে চীনকে আহ্বান জানিয়েছে জি-৭ জোট। এক প্রতিবেদনে শনিবার (২০ মে) এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

যৌথ বিবৃতিতে জি-৭ সদস্যরা বলেন, ‘ইউক্রেনে আগ্রাসন বন্ধ করে তাৎক্ষণিক ও শর্তহীনভাবে সব সেনা প্রত্যাহারে রাশিয়ার ওপর চাপ সৃষ্টি করতে চীনকে আহ্বান জানাচ্ছি।’

এতে আরও বলা হয়, ‘আঞ্চলিক অখণ্ডতা ও জাতিসংঘের নীতি সমর্থনে চীনকে উৎসাহিত করছি।’ এছাড়া ইউক্রেন যুদ্ধে মধ্যস্থতার পদক্ষেপ হিসেবে জেলেনস্কির সঙ্গে চীনের আলোচনার প্রশংসাও করেছেন জোট সদস্যরা।

তবে দক্ষিণ চীন সাগর ও তাইওয়ান ইস্যুতে যে উত্তেজনা তৈরি হয়েছে তা নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছেন জি-৭ নেতারা। তাইওয়ান প্রসঙ্গে ‘শান্তিপূর্ণ সমাধানের’ আহ্বান জানান তারা।

মূলত জি-৭ হলো অর্থনীতিতে শীর্ষ শক্তিধর ৭ দেশের একটি জোট। জোটটির সদস্য রাষ্ট্রগুলো হলো যুক্তরাষ্ট্র, জাপান, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, কানাডা ও ইতালি। সদস্য না হলেও সম্মেলনে প্রতিনিধি পাঠায় ইউরোপীয় ইউনিয়ন। তবে সম্প্রতি বিভিন্ন দেশকে অংশগ্রহণে আমন্ত্রণ করে জোটটি। এবারের সম্মেলনে আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দিতে চলেছেন ইউক্রেনসহ অতিরিক্ত ৮ দেশের নেতারা।