দক্ষিণ সিটি এলাকার মাদ্রাসা প্রাঙ্গণ পরিচ্ছন্ন রাখার নির্দেশ

মে ১৮, ২০২৩

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় অবস্থিত মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের প্রাঙ্গণ পরিচ্ছন্ন রাখার নির্দেশনা দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদফতর। বুধবার (১৭ মে) মাদ্রাসা শিক্ষা অধিদফতর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের এক চিঠির পরিপ্রেক্ষিতে মাদ্রাসার অধ্যক্ষ ও সুপারদের ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে।

দক্ষিণ সিটি এলাকার মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান প্রাঙ্গণে ময়লা-আবর্জনা জমে মশার আবাসস্থল ও প্রজনন সৃষ্টি হয় বলে সম্প্রতি মাদ্রাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে চিঠি দিয়েছে ডিএসসিসি।

ডিএসসিসির চিঠিতে বলা হয়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নগরবাসীকে মশার উপদ্রব থেকে পরিত্রাণের লক্ষ্যে বছরব্যাপী সমন্বিত মশক নিয়ন্ত্রণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এই মশা নিয়ন্ত্রণ কার্যক্রমে সুফল পেতে নগরবাসীসহ সংশ্লিষ্ট অংশীজনদের আন্তরিক সহযোগিতা একান্ত প্রয়োজন।

লক্ষ্য করা যাচ্ছে যে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় মাদ্রাসা শিক্ষা অধিদফতরের নিয়ন্ত্রণাধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রাঙ্গণে ময়লা-আবর্জনা জমে মশার আবাসস্থল ও প্রজনন সৃষ্টি হয়, যা মোটেও কাম্য নয়। ময়লা-আবর্জনা পরিষ্কার না করে, শুধু কীটনাশক প্রয়োগে কার্যকরী ফল পাওয়া সম্ভব নয়। এছাড়া বিভিন্ন স্থানে তিন দিনের বেশি পানি জমা থাকার কারণে এডিস মশার বংশ বৃদ্ধির অনাকাঙিক্ষত সুযোগ সৃষ্টি হচ্ছে, যা কাম্য নয়।

ঢকা দক্ষিণ সিটি করপোরেশনের চিঠিতে শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের এ বিষয়ে ধারণা দেওয়ার জন্য শিক্ষকদের অনুরাধ জানিয়ে বলা হয়— ছাত্র-ছাত্রীদের এ বিষয়ে ধারণা দিলে ছাত্র-ছাত্রীরা তাদের বাসা-বাড়িতেও এ জাতীয় উদ্যোগ নিতে সক্ষম হবে।

চিঠিতে আরও বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানগুলোর আওতাধীন স্থানে যেখানে পানি জমতে পারে, এমন স্থান নিয়মিত পরিষ্কার করা, তিন দিনের বেশি পানি যাতে জমতে না পারে, সে বিষয়ে ব্যবস্থা নিতে হবে। এছাড়া পরিচ্ছন্ন কার্যক্রমের মাধ্যমে মশার আবাসস্থল ও প্রজননস্থল কার্যকরীভাবে নিজ উদ্যোগে ধ্বংস করে আসন্ন বর্ষা মৌসুমে এডিস মশাবাহিত রোগের বিস্তার রোধে, প্রয়োজনীয় সহযোগিতার জন্য প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের এ বিষয়ে উপদেশ দিতে বিশেষভাবে অনুরোধ করা হলো।