মেলিতপোলে রুশ বিমানঘাঁটিতে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলা

এপ্রিল ৭, ২০২৩

ইউক্রেনের দক্ষিণে জাপোরিজ্জিয়া অঞ্চলে রাশিয়ার দখলকৃত মেলিতপোল শহরে একটি বিমানঘাঁটিতে এবার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইউক্রেনীয় সেনারা। ক্রিমিয়ায় রসদ সরবরাহের গুরুত্বপূর্ণ রুট হিসেবে ব্যবহৃত অঞ্চলটিকে ইউক্রেনের পাল্টা আক্রমণের সম্ভাব্য প্রধান লক্ষ্য মনে করছেন অনেকে।

শহরটির সাবেক ইউক্রেনীয় মেয়র ইভান ফেডোরভ বলছেন, মেলিতপোলে একটি রুশ বিমানঘাঁটিতে হামলা চালানো হয়েছে। দখলকৃত অঞ্চলটির মস্কো মনোনীত কর্তৃপক্ষ বলছে, মার্কিন হিমার্স রকেট থেকে নিক্ষেপ করা ৬ টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করে রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। আবার পশ্চিমা বিশ্লেষকেরা বলছেন, হিমার্স রকেট থেকে নিক্ষেপিত ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার প্রযুক্তি নেই রাশিয়ার।

এ নিয়ে সম্প্রতি তৃতীয়বারের মতো হামলা হলো শহরটিতে। ফেডোরভ বলেছেন, এর আগে বুধবার (৫ এপ্রিল) রেলওয়ের একটি গুদাম ও একটি রুশ সামরিক বিমানঘাঁটির কাছে বিস্ফোরণ ঘটে। দুই দিন আগে একটি গাড়িতে বোমা হামলায় গুরুতর আহত হন রুশ কর্মকর্তা মাকসিম জুবারেভ। এসব হামলার দায় স্বীকার না করলেও রুশ দখলকৃত অঞ্চলগুলো পুনরুদ্ধার করতে কাজ করছে কিয়েভ।

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর প্রথম দিকেই মেলিতপোল শহরটি দখল করে নিয়েছিল রুশ বাহিনী। অঞ্চলটির কাছে রাশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে ২০১৪ সালে দখলকৃত ক্রিমিয়া উপদ্বীপের সংযোগের জন্য কার্চ প্রণালীর ওপরে একটি সেতু তৈরি করে রাশিয়া।

অঞ্চলটিতে ইউক্রেনীয় হামলাকে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ মনে করছেন বিশ্লেষকরা। কেননা, এই সেতুটি ধ্বংস করতে পারলে আজভ সাগরের নিয়ন্ত্রণ ফিরে পেতে পারে কিয়েভ।

আজভ সাগরের উত্তর তীর থেকে সহজেই কার্চ প্রণালীতে অবস্থিত রুশ সেতুটিতে হামলা চালাতে পারবে ইউক্রেন। গত বছর অক্টোবরে এক বোমা বিস্ফোরণে মারাত্মক ক্ষয়ক্ষতি হয়েছিল সেতুটির, মেরামতে এখনও কাজ করছে রাশিয়া।

একইসঙ্গে, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুত, মারিনকা ও আভদিভকা শহরগুলোতে রুশ আক্রমণ প্রতিহত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে কিয়েভ। বেশ কয়েক মাস ধরে রাশিয়া বাখমুত দখলে জোর চেষ্টা চালালেও পুরোপুরি দখল করতে পারেনি এখনও।

রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বৃহস্পতিবার (৬ এপ্রিল) বলেছেন, ইউক্রেনীয় সেনারা এখনও বাখমুত ছাড়েনি। তিনি আরও বলেন, অস্ত্র সরবরাহসহ অঞ্চলটিতে রুশ বাহিনীকে বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হচ্ছে।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শিল্প সমৃদ্ধ ডনেস্ক অঞ্চলের শহর বাখমুত। এক রুশ দূত বলেছেন, বাখমুত দখল যুদ্ধের গতি নির্ধারণ করবে। এই শহরটি একটি আঞ্চলিক কেন্দ্র হিসেবে কাজ করে, যেখানে রয়েছে মহাসড়ক। এসব মহাসড়ক ডনবাসের কৌশলগত গুরুত্বপূর্ণ শহর পর্যন্ত সংযুক্ত, যেমন- ক্রামাটর্স্ক ও স্লোভিয়ানস্ক।

সূত্র: ওয়াল স্ট্রিট জার্নাল