ওটস দিয়ে স্বাস্থ্যকর ৩ স্মুদি

মার্চ ১০, ২০২৩

ওটস খেলে অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা থাকে। ফলে বারবার ক্ষুধা লাগে না। এতে যেমন বাড়তি ওজনের লাগাম টেনে ধরা যায়, তেমনি স্বাস্থ্যকর ওটস আরও নানা রোগ থেকে দূরে থাকতে সাহায্য করে। ওটসে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার, ম্যাংগানিজ, কপার, ফসফরাস, আয়রন, জিঙ্ক, ফলেট, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন বি১ এবং ভিটামিন বি৬। ওটস দিয়ে স্বাস্থ্যকর কয়েক ধরনের স্মুদি বানিয়ে নিতে পারেন।

১। বাজারে স্ট্রবেরি পাওয়া যাচ্ছে। ওটস আর স্ট্রবেরি দিয়ে বানিয়ে ফেলতে পারেন স্মুদি। স্ট্রবেরির সবুজ অংশ ফেলে টুকরো করে নিন। ৩০ গ্রাম স্ট্রবেরি, ৩০ গ্রাম ওটস একসঙ্গে ব্লেন্ড করে নিন প্রয়োজন মতো পানি দিয়ে। গ্লাসে ঢেলে বরফ দিয়ে পরিবেশন করুন।

২। পিনাট বাটার ও ওটস দিয়ে স্মুদি বানাতে পারেন। এটি রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। ব্লেন্ডারে ৩০ গ্রাম ওটসের সঙ্গে ১ কাপ সয়া মিল্ক দিয়ে ব্লেন্ড করে নিন। গ্লাসে ঢেলে ২ চা চামচ পিনাট বাটার মিশিয়ে নিন। পরিবেশনের আগে চিয়া সিড ছিটিয়ে নিতে পারেন।

৩। ওটস ও কলা দিয়ে বানাতে পারেন স্মুদি। ওটসের সঙ্গে কলা ও পরিমাণ মতো পানি মিশিয়ে ব্লেন্ড করে নিন। গ্লাসে ঢেলে পরিবেশন করুন বরফ ও কলার টুকরো মিশিয়ে।