নারীদের নিজ পায়ে দাঁড়ানোর পথ দেখিয়েছেন বেগম রোকেয়া

ডিসেম্বর ৯, ২০২২

বেগম রোকেয়া নারীদের নিজ পায়ে দাঁড়ানোর পথ দেখিয়েছেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (৯ ডিসেম্বর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া পদক-২০২২ এর জন্য মনোনীত নারীদের পদক প্রদান অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি।

বেগম রোকেয়ার কর্ম ও আদর্শকে সামনে রেখে সমাজের বিভিন্ন ক্ষেত্রে নারীদের অনন্য অর্জনের জন্য প্রতিবছর ৯ ডিসেম্বর বেগম রোকেয়া পদক দেয়া হয়। এরই ধারাবাহিকতায় এবারও পাঁচ নারীর হাতে রোকেয়া পদক তুলে দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের হাতে বেগম রোকেয়া পদক তুলে দেন। পদক প্রদান শেষে শেখ হাসিনা বলেন, নারীকে উন্নয়নের মূলধারায় আনতে সরকার কাজ করছে। নারী ও শিশুর অধিকার প্রতিষ্ঠা ও নারীর ক্ষমতায়নে সরকার আন্তরিক। প্রধানমন্ত্রী বলেন, নারীর সংসার সামলানোকে কর্মক্ষেত্রের স্বীকৃতি দিতে হবে।

নারী উন্নয়নে অবদান রাখায় যাদের রোকেয়া পদক দেয়া হয় তারা হলেন নারী শিক্ষায় অবদান রাখায় ফরিদপুরের রহিমা খাতুন, নারী অধিকার প্রতিষ্ঠায় অবদান রাখায় চট্টগ্রামের প্রফেসর কামরুন নাহার বেগম (অ্যাডভোকেট), নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখায় সাতক্ষীরার ফরিদা ইয়াসমিন, পল্লী উন্নয়নে অবদান রাখায় ঝিনাইদহের নাছিমা বেগম এবং সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণে অবদান রাখায় নড়াইলের ড. আফরোজা পারভীনকে রোকেয়া পদক দেয়া হয়।