তসলিমা নাসরিনের ব্রোকলি স্যুপ

ডিসেম্বর ৯, ২০২২
আমি রান্না করতে ভালোবাসি  বলবো না, বেশির ভাগ সময় রান্না করতে হয় বলে করি। কিছু  কিছু সময় অবশ্য  ভালবেসে করি।  নিজের রান্না অনেকদিন খেলে স্বাদ পাল্টাতে অন্যের রান্না খেতে ইচ্ছে করে, খাইও।   যেদিন নিজে রান্না করি সেদিন অবশ্য নিশ্চিন্তে খাই। এত নিশ্চিন্তে অন্য কারও রান্নাই আমি খেতে পারি না। আমার রান্না হেলথি এবং হাইজিনিক। সে কারণেই চোখ বুজে খেতে পারি।
আমি পাকা রাঁধুনি নই। তবে রান্নার রূপ রস স্বাদ গন্ধ নিয়ে আমি মত দিতে পারি। মত দেওয়ার মতো গুণ আমার  নেই বললে মিথ্যে বলা হয়। ইউরোপ আমেরিকা অস্ট্রেলিয়া এশিয়া আফ্রিকা নানা মহাদেশের নানা অঞ্চল ঘুরে ঘুরে স্বাদ নিয়েছি নানা খাদ্যের। অভিজ্ঞতা তো নেহাত কম নয়।  অনেকে বলেছে একখানা রান্নার বই লিখতে। আমার রান্নাগুলো অনেক সময় এক্সপেরিমেন্টের মতো। সেগুলোর সংখ্যা এমন বেশি নয় যে একটি বইয়ের আকার ধারণ করবে।
ভাবছি মাঝে মধ্যে আমার প্রিয় কিছু রেসিপি ভোজনরসিকদের সঙ্গে শেয়ার করবো। আজ আমি তৈরি করেছি ব্রকলির স্যুপ। আজকাল ব্রকলি  স্যুপ, এস্পারাগাস স্যুপ আমার খাদ্য তালিকায় প্রায় প্রতিদিনই থাকছে। এই স্যুপগুলো আমি খুব ভালো রান্না করতে পারি। থাই স্যুপ  টম ইয়াম গুংও  ভালো পারি। সবচেয়ে ভালো পারি হুমুস রান্না করতে। ভালোর তালিকায় আছে কাচ্চি বিরিয়ানি, চিংড়ির মালাইকারি, কাজু কাটলি, ইত্যাদি। আসলে আমি কখনও কোনও শিখিয়ে দেওয়া রান্না করি না। আমি ইম্প্রোভাইস করি। আমি ইনভেন্ট করি। রান্না একটি শিম্প। এই শিল্পের সৌন্দর্যের সামনে দাঁড়ালে যাদের কিছু যায় আসে না, তাদের জন্য শুধু দু’টুকরো আফশোস রেখে গেলাম।
ব্রকলি স্যুপ:
স্যালারি, গাজর, পেঁয়াজ, লেমন গ্রাস ইত্যাদি  একটি জলভরা সস্প্যানে নিয়ে একঘন্টা সেদ্ধ করে ভেজেটেবল ব্রথ বানিয়ে নিলাম। ব্রথ কিছু ফ্রিজে রেখে দিতে পারি, কিছু ব্যবহার করতে পারি।
ব্রকলি সামান্য জলে সেদ্ধ করে  অথবা স্টিম করে   ব্লেন্ডারে বেটে নিলাম, একটি কাঁচা লংকা, একটু ধনে পাতাও বাটার সময় ব্রকলির সংগে দিয়ে দিলাম।  এখন অন্য একটি কড়াইয়ে অতি সামান্য একটু অলিভ ওয়েল দিয়ে অথবা না দিয়েও ব্রকলি বাটাটা দিয়ে ভেজ ব্রথ দিয়ে দেব। স্কবাদ মতো লবণ। কনসিস্ট্যান্সিটা বুঝতে হবে।  ফুটবে, নামিয়ে রাখবো। স্যুপের  বাটিতে   কিছু স্যুপ নিয়ে চার পাঁচটা  ওয়াল নাট আর ফ্রেস  লেবুর রস   সামান্য মিশিয়ে এবার খাও দিকিনি স্যুপের চামচে করে একটু একটু করে ব্রকলি স্যুপ। এ হলো ১০০ ভাগ স্বাস্থ্যসম্মত স্যুপ। কেউ যদি  স্বাস্থ্যের তোয়াক্কা না করো, তাহলে অলিভ অয়েলের পরিবর্তে বাটার দিতে পারো, আর শেষে হেভি ক্রিম মেশাতে পারো। দুটোই সুস্বাদু, আমি সাধারণত বাটার আর ক্রিম এড়িয়ে চলি।
তসলিমা নাসরিন, কবি ও নারীবাদি লেখক।