অবশেষে সমঝোতা, কমলাপুর স্টেডিয়াম বা বাঙলা কলেজে গণসমাবেশ করবে বিএনপি

ডিসেম্বর ৮, ২০২২

১০ ডিসেম্বরের গণসমাবেশ নিয়ে বিএনপির পক্ষ থেকে কমলাপুর স্টেডিয়ামের কথা জানানোর পর পুলিশের পক্ষ থেকে মিরপুরের সরকারি বাঙলা কলেজ মাঠের প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু। তিনি বলেন, আজকে রাতেই আমরা দুটি জায়গা পরিদর্শনে যাবো। যেটি আমাদের পছন্দ হয় সেখানেই সমাবেশ করবো।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাত সাড়ে ৯টায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুকের সঙ্গে প্রায় ২ ঘণ্টা বৈঠকের পর বরকতউল্লাহ বুলু এ কথা জানান।

১০ ডিসেম্বর অনুষ্ঠেয় ঢাকা বিভাগীয় গণসমাবেশের স্থান নির্বাচন নিয়ে কয়েক দিন ধরে ডিএমপির সঙ্গে দফায় দফায় বৈঠক করলেও কোনও ঐকমত্যে পৌঁছাতে পারেনি বিএনপি। সরকার এবং পুলিশ বলছে—জনসমাবেশ করতে হলে খোলা মাঠেই করতে হবে। তবে শুরু থেকেই নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে সমাবেশ করতে অনড় ছিল বিএনপি। বুধবার (৭ ডিসেম্বর) নয়া পল্টনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ এবং দলীয় কার্যালয়ে ডিবি পুলিশের অভিযান ও ব্যাপক ধরপাকড়ের পর আজ বৃহস্পতিবার ডিএমপির কমিশনারের সঙ্গে বৈঠকের পর সিদ্ধান্ত বদলায় তারা।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন—অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট আহমেদ আজম খান, অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন ও বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

এদিকে, বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, ঢাকা মহানগর কমিশনারের সঙ্গে বৈঠকের পর প্রতিনিধি দল গণসমাবেশ বাস্তবায়ন কমিটির উপদেষ্টা বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বাসায় বৈঠকে বসেছেন। ধারণা করা হচ্ছে, এই বৈঠক থেকে স্থান নির্বাচনের চূড়ান্ত সিদ্ধান্ত আসবে।